+91 98304-64566 atnmediicaree@gmail.com

কোলেস্টেরল একরকম মোম জাতীয় পদার্থ, যা তৈরি হয় আমাদের লিভারেই। ভিটামিন ডি এবং শরীরের ভারসাম্যরক্ষাকারী নানা হরমোন তৈরির মাধ্যমেই তৈরি হয় এই কোলেস্টেরল। কোলেস্টেরল জলে অদ্রবণীয়, লিপটোপ্রোটিন নামক একরকম কণার মাধ্যমে শরীরের বিভিন্ন অংশে পরিবাহিত হয়। এই কোলেস্টেরল যখন পরবর্তীতে চর্বি এবংলাইপোপ্রোটিনের সঙ্গে যুক্ত হয়ে লো-ডেনসিটি লাইপোপ্রোটিন (LDL) গঠন করে তখনই তা শরীরের জন্য ক্ষতিকারক। কারণ এই LDL ত্রমনীতে রক্তপ্রবাহ আটকে দেয়। যা হৃদরোগের অন্যতম কারণ। অতিরিক্ত তেল-মশলার খাবার খেলে এই সমস্যা আরও অনেক বেশি বাড়ে।

কোলেস্টেরল দুই ধরনের হয়। ভাল কোলেস্টেরল, যা কোষের গঠনে একান্ত প্রয়োজনীয়। শরীরে একাধিক হরমোন সৃষ্টির জন্যও শরীরে ভালো কোলেস্টেরল (এইচডিএল) প্রয়োজন। অপরদিকে শরীরে খারাপ কোলেস্টেরলের (এলডিএল) মাত্রা বেড়ে গেলে মারাত্মক প্রভাব পড়তে পারে। খারাপ কোলেস্টেরলের জন্য স্ট্রোকের ঝুঁকি ও হৃদরোগের প্রবণতা বৃদ্ধি পায়। তবে তা এড়াতে পারেন খুব সহজেই। কীভাবে? মরসুমি ফলকে রাখুন খাদ্যতালিকায়।

  1. স্ট্রবেরি- এই ফলটি সবচেয়ে সুস্বাদু ফলগুলির মধ্যে একটি। এটি মিষ্টি স্বাদের জন্য জনপ্রিয়। তবে আপনি কি জানেন স্ট্রবেরি কোলেস্টেরলের মাত্রা কমাতেও সহায়ক হতে পারে। উপরন্তু, অ্যান্টিঅক্সিডেন্টের একটি সমৃদ্ধ উৎস হওয়ার কারণে, স্ট্রবেরির মধ্যে ত্বকের স্বাস্থ্য উন্নত করার ক্ষমতাও রয়েছে।
  2. আপেল- প্রতিদিন একটি আপেল আপনাকে ডাক্তারের কাছ থেকে দূরে রাখে- এটা তো নিশ্চয় জানেন। তাছাড়া এখন শীতের মরসুম। এই মরসুমে আপেলও খাবেন। এর সঙ্গে ক্যারামেল আপেল, আপেল পাইয়ের মত বিভিন্ন খাবারও খেতে পারেন। এই ফলটি পেকটিনের একটি সমৃদ্ধ উৎস। এছাড়া এতে ফাইবার রয়েছে যা শরীরের উপর কোলেস্টেরল কমানোর প্রভাব ফেলতে পারে।
  3. সাইট্রাই ফল- বিভিন্ন ধরনের সাইট্রাস ফল যেমন কমলালেবু, মোস্মাবি লেবু ইত্যাদি শীতের মরসুমে প্রচুর পরিমাণে পাওয়া যায়। এই ফলগুলি, কোলেস্টেরল পরিচালনায় সহায়তা করে। এছাড়াও, ভিটামিন সি-এর একটি সমৃদ্ধ উৎস হওয়ায় এগুলি শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়াতেও সহায়তা করে।
  4. অ্যাভোকাডো- শীতকালে আপনার কোলেস্টেরল কমাতে পারে এমন একটি ফল হল অ্যাভোকাডো। অনেকে মনে করেন বেশি পরিমাণে অ্যাভোকাডো খেলে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যেতে পারে। তাহলে জেনে রাখা ভাল যে ইউএসডিএ অনুযায়ী, অ্যাভোকাডোর মধ্যে ০ মিলিগ্রাম কোলেস্টেরল আছে এবং তাই এটি শরীরের পক্ষে ভাল। উপরন্তু, এটি স্বাস্থ্যকর ফ্যাটের উৎস।