blog

ব্রণের দাগ দূর করার কিছু প্রাকৃতিক উপায়

সূর্যের ক্ষতিকর অতি বেগুনি রশ্মি ত্বকের উজ্জ্বলতা নষ্ট করে দেয় এবং ত্বকের ব্রণের কারনে ত্বকের সৌন্দর্য নষ্ট হয়ে যায়। ত্বকের তৈল গ্রন্থি ব্যাকটেরিয়া দ্বারা আক্রান্ত হলে এর আকৃতি বেড়ে যায় এবং এর ভিতরে পুজ জমা হতে থাকে। যেটা ধীরে ধীরে  ব্রণে পরিণত হয়। সাধারনত টিনেজার মেয়েরা বেশি ব্রণের সমস্যার সম্মুখীন হয়ে থাকে। তবে তরুণ তরুণী, মধ্যবয়সী নারীরাও এই সমস্যার সম্মুখীন হচ্ছেন। ব্রণের সমস্যা থেকে মুক্তি পেতে বাজারের দামি কসমেটিক্স ব্যাবহারের পরিবর্তে ঘরোয়া পদ্ধতি অবলম্বন করতে পারেন। ঘরোয়া পদ্ধতি অনেক বেশি কার্যকরী এবং নিরাপদ। কিছু ঘরোয়া পদ্ধতি নিছে দিয়া হল

১। লেবু 

লেবু একটি প্রাকৃতিক ব্লিচ। ব্রণের দাগ স্থায়ীভাবে দূর করতে লেবু মুখ্য ভূমিকা পালন করে। লেবুর সাথে সামান্য পানি মিশিয়ে তুলার সাহায্যে ত্বকে মেসেজ করতে হবে ৩-৪ মিনিট।

সেনসিটিভ স্কিনের জন্য


যদি সেনসিটিভ স্কিন হয় তাহলে লেবুর সাথে গোলাপজল মিশিয়ে নিতে হবে। যদি সম্ভব হয় তাহলে লেবুর সাথে ২ চামচ ই ক্যাপসুল মিশিয়ে ত্বকে লাগাতে হবে। এছাড়া নিচের ফেচপ্যাক টি ব্যাবহার করুন ৭-১০ দিন।

উপকরণ
(ক) ১ টেবিল চামচ লেবুর রস
(খ) ১ টেবিল চামচ মধু
(গ) ১ টেবিল চামচ আমান্ড অয়েল
(ঘ) ২ টেবিল চামচ দুধ
উপকরণ সমূহ একসাথে মিশিয়ে মুখে লাগিয়ে নিন। প্যাক শুকিয়ে গেলে মুখ ভালোভাবে পানি দিয়ে ধুয়ে ফেলুন। তবে ব্রণ থাকা অবস্থায় দুধ ব্যাবহার না করায় ভালো।

২। মধু

রাতে ঘুমানোর আগে মুখ ভালো করে ধুয়ে মধু লাগাতে হবে। সারারাত রেখে সকালে মুখ ধুয়ে ফেলুন। মধুর সাথে দারুচিনি গুড়া মিশিয়ে শুধুমাত্র দাগের উপরে লাগিয়ে ১ ঘণ্টা পর ধুয়ে ফেলুন। ব্রণের দাগ কমে যাবে।

উপকরণ
(ক) ২-৩ টি এস্পিরিন ট্যাবলেট
(খ) ২ চামচ মধু ও
(গ) ২-৩ ফোটা পানি
উপকরণ সমূহ একসাথে মিশিয়ে প্যাক তৈরি করে মুখে লাগিয়ে নিন। মুখে ব্রণের দাগ দূর হবে।

৩। অ্যালোভেরা জেল

দিনে ২ বার মুখে অ্যালোভেরা জেল লাগিয়ে ৩০ মিনিট পরে ধুয়ে ফেলুন। এতে আপনার মুখে ব্রণের দাগ দূর হবে আর ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

৪। বেকিং সোডা

২ টেবিল চামচ বেকিং সোডা ও সামান্য পানি একসাথে মিশিয়ে মুখে লাগিয়ে ২-৩ মিনিট মেসেজ করুন। মুখ শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর মুখে ময়েশ্চারাইজার ক্রিম বা অলিভ অয়েল লাগিয়ে নিন।

৫। টমেটো

একটি পাকা লাল টমেটোর রস এবং শশার রস এক সাথে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। পেস্টটি মুখে ভালোভাবে লাগিয়ে নিন। ১০ মিনিট পরে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ দিন এই প্যাকটি লাগালে মুখের  ব্রণের দাগ দূর হবে।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


%d bloggers like this: