+91 98304-64566 atnmediicaree@gmail.com

শিশুদের গলা ব্যথার মোকাবিলা করা সব বাবা–মায়ের জন্য একটি কঠিন চ্যালেঞ্জ ।  এটি একটি সংক্রমণ যা শিশুদের খাবার গেলা কঠিন করে তোলে। যাইহোক, সবসময় ডাক্তার দেখানো সম্ভব নয়। এই সময়ে পুরানো আমলের ঘরোয়া প্রতিকার কাজে আসে। এমনকি ডাক্তাররাও এই সময় পরীক্ষিত চিকিৎসাগুলিকে সমর্থন করেন। এগুলির বেশিরভাগেরই কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই, সস্তা এবং এমন পণ্য ব্যবহার করে যা সবসময় বাড়িতে পাওয়া যায়।

শিশুদের গলা ব্যথার ঘরোয়া প্রতিকারসমূহ যা আপনার অবশ্যই জানা উচিত

গলা ব্যথার কিছু ক্ষেত্রে ওষুধ ও ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজন হতে পারে, তবে বেশিরভাগ ক্ষেত্রেই এটি একটি ছোট অসুস্থতা যা ঘরোয়া প্রতিকারগুলির মাধ্যমে নিরাময় করা যেতে পারে। এখানে 10টি প্রাকৃতিক প্রতিকার রয়েছে এটি নিরাময় করার জন্য।

1. কলা

কলা হল শিশুদের গলা ব্যথার সেরা প্রতিকারগুলির মধ্যে একটি। এগুলি নরম ও তাই সহজে মাখা যায় এবং সহজে গিলে ফেলা যায়। এগুলি ভিটামিন বি6, ভিটামিন সি এবং পটাসিয়াম সমৃদ্ধ।

2. স্যুপ ব্রথ

শিশুদের গলা ব্যথার প্রাকৃতিক প্রতিকার একটি উষ্ণ স্যুপ বা ঝোল দেওয়ার মতো সাধারণ হতে পারে। এটি তাকে হাইড্রেটেড রাখবে এবং তার গলাতেও আরাম দেবে। স্যুপ / ঝোলটি যেন শুধু উষ্ণ হয় এবং এত গরম না হয় যে তার জিহ্বা পুড়ে যায়।

3. ঘি

আপনার সঠিক বয়সে পৌঁছানোর পরে, আপনি তাকে এক চিমটি কালো মরিচ গুঁড়া দিয়ে ঘি দিতে পারেন। এটি তার গলায় আরাম দেবে। ঘি–তে প্রদাহবিরোধী বৈশিষ্ট্য রয়েছে যা গলার প্রদাহকে কমিয়ে আনতে সাহায্য করে।

4. মধু এবং লেবুর রস

মধু হল গলা ব্যথার চিকিৎসার এবং ঠান্ডা দমন করার জন্য বহু–পুরানো একটি চমৎকার প্রতিকার। অন্যদিকে, লেবুর রস ভিটামিন সি দিয়ে সমৃদ্ধ হয় যা একটি অনাক্রম্যতা সহায়তাকারী। এক কাপ উষ্ণ জলে মধুর কয়েকটি ড্রপ এবং লেবুর রসের এক চা চামচ মিশিয়ে এই পানীয়টি তৈরি করা যেতে পারে। এই পানীয়টি দিনে 3 থেকে 4 বার শিশুকে দিলে গলা ব্যথা খুব তাড়াতাড়ি কমে যাবে। তবে, 1 বছরের কম বয়সী শিশুকে কখনো মধু দেবেন না, কারণ এটি বাচ্চাদের খাদ্য বিষক্রিয়ার কারণ হতে পারে।

5. রসুন

কয়েক কোয়া রসুন আলতোভাবে পিষে জলে ফোটান। এটি ঠান্ডা হয়ে গেলে, ড্রপারের সাহায্যে শিশুকে এই তরলের কয়েক ড্রপ দিন। রসুনের জীবাণুবিরোধী এবং অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্যগুলি গলা ব্যথা থেকে দ্রুত পরিত্রাণ দেয়।

6. সরিষার তেল

কিছু সরিষার তেল গরম করুন। আপনি কিছু চূর্ণ রসুন এবং কিছু মেথির বীজও মিশ্রিত করতে পারেন। তেল ঠান্ডা হলে, আপনি আস্তে আস্তে শিশুর গলায় তেলটি মালিশ করতে পারেন। তেল দিয়ে গলা মালিশ করলে একটি উষ্ণ প্রভাব দেবে এবং শিশুর গলা ব্যথা প্রশমিত করবে।

7. বাষ্প দেওয়া

গরম জল দিয়ে একটি বালতি বা টাব পূর্ণ করুন। বাথরুমের দরজা এবং জানালা বন্ধ করুন। স্নান করার জায়গাটি বাষ্প দিয়ে ভর্তি হলে, আপনার বাচ্চাকে ভিতরে নিয়ে যান। বাষ্প তার গলাকে নিরাময় করে এবং আরাম দেয়।

8. য়োগার্ট

য়োগার্টে উপস্থিত প্রোবোটোটিকগুলি গলা ব্যথা সৃষ্টিকারী জীবাণুগুলিকে মারতে সহায়তা করে। তাছাড়া, এটি নরম এবং গেলা সহজ। চটকানো আপেল, কলা বা তাজা বেরির মতো কিছু ফলের সাথে এটিকে মেশানো একটি দুর্দান্ত আইডিয়া। এই ভিটামিন সি সামগ্রী বৃদ্ধি করবে যা গলা ব্যথা নিরাময় করতে সহায়তা করে।

9. বুকের দুধ

বুকের দুধ নবজাতকদের একটি অনাক্রম্যতা বর্ধক হিসাবে কাজ করে। দুধে উপস্থিত অ্যান্টিবডি সমস্ত ধরণের জীবাণু, ব্যাকটেরিয়া এবং ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করে। সুতরাং, 6 মাসের কম বয়সী শিশুদের অন্য কোনো ঔষধ প্রয়োজন হয় না। নবজাতকদের গলা ব্যথার জন্য মায়ের দুধ সবচেয়ে ভাল প্রতিকার।

10. হিউমিডিফায়ার

বাচ্চাদের ঘরে একটি হিউমিডিফায়ার রাখলে শুষ্ক বাতাসকে আর্দ্র করতে পারে এবং শিশুর গলা আদ্র রাখতে পারে। তবে, নিয়মিত হিউমিডিফায়ারটিকে পরিষ্কার করতে হবে এবং তাজা জল রাখতে হবে। যদি না করা হয়, এটি আরো ব্যাকটেরিয়ার প্রজনন স্থল হয়ে উঠতে পারে।

ঘরোয়া প্রতিকারগুলি সুবিধাজনক এবং ভয়াবহ পরিস্থিতিতে, যেমন রাতের বেলা, সাহায্য করে যখন আপনার সন্তানকে হাসপাতালে নিয়ে যাওয়া কঠিন হতে পারে। তবে, মানুষকে ঝুঁকি নেওয়া থেকে বিরত থাকতে হবে, বিশেষত যখন এটি ছোট শিশুদের স্বাস্থ্যের সাথে সম্পর্কিত হয়।