blog

ফুসফুস ক্যানসারের অজানা লক্ষণ কী.

ফুসফুসের ক্যানসার বা লাঙ্গস ক্যানসার বর্তমানে অতিপরিচিত একটি রোগ। প্রাথমিক অবস্থায় গুরুত্ব না দেওয়া হলে এটি চূড়ান্তে পর্যায়ে পৌঁছাতে বেশিদিন সময় নেয় না। দ্রুত শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে। বোঝার আগেই অবস্থাটি চূড়ান্ত পর্যায়ে পৌঁছে যায়। পরবর্তী পর্যায়ে ফুসফুসের ক্যানসার বুকে ব্যথা, মাথাব্য়থা ও কাশির মতো লক্ষণ দেখা দিতে পারে। এগুলি প্রায়শই সাধারণ ফ্লু, মাইগ্রেনের কারণে হতে পারে। তা থেকেই শুরু বিভ্রান্তি। তবে একটি উপসর্গ দেখে বোঝা যেতে পারে, আপনার শরীরে বাসা বেধেছে ফুসফুস ক্যানসার।

ফুসফুস ক্যানসারের অজানা লক্ষণ কী

সাধারণত শ্বাসকষ্টের সমস্যা হলে তা ফুসফুসের ক্যানসারের লক্ষণ হিসেবে দেখা যায়। আপনার চলার পথে কিছু লক্ষণ চোখে পড়ে। স্নায়ুতন্ত্রের পেশী মুভমেন্ট বজায় রাখার জন্য অনেকটা দায়ী। স্বাভাবিক ক্রিয়াগুলি প্রভাবিত হয়, তখন বারসাম্য ও স্থিতিশীলতা হারানোর সম্ভাবনা থাকে। মাথা ঘোরার মতো লক্ষণ দেখা যায়। ক্ষুদ্র কোষের ফুসফুসের ক্য়ানসার, যা স্নায়ুতন্ত্রকে আক্রমণ করে পরিচিত,ভারসাম্য সমস্যার সঙ্গে যুক্ত, কারণ এটি পেশীগুলির কাজ করার পদ্ধতিকে প্রবাবিত করে। এটি পেশীগুলির কাজ করার পদ্ধতিকে প্রভাবিত করে।

রক্তশূন্যতা বা উচ্চতর ভেনা ক্যাভায় ব্যাকআপের মাধ্যমে মাথা ঘোরা শুরু হতে পারে। ফুসফুসে উপরের ডানদিকে টিউমারের কারণে এমনটা উপসর্গ দেখা যেতে পারে।

ভারসাম্য সমস্যা কি ফুসফুসের ক্যান্সার?

সমস্ত ভারসাম্য সমস্যা সরাসরি ফুসফুসের ক্যান্সারের ঝুঁকির সঙ্গে যুক্ত নয়। কিছু কিছু মাথায় আঘাত, মাইগ্রেনের আক্রমণ এবং পায়ে স্নায়ুর ক্ষতি, দৃষ্টি সমস্যা বা গতি অসুস্থতার সঙ্গেও যুক্ত হতে পারে। ফুসফুসের ক্যান্সারের ক্ষেত্রে, যদি এই ভারসাম্য সমস্যাগুলির সাথে শ্বাসকষ্ট, কণ্ঠে সূক্ষ্ম পরিবর্তন, বুকে ব্যথা বা শ্বাসকষ্ট হয়, নির্ণয় করা সর্বাধিক গুরুত্ব বহন করে।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


%d bloggers like this: