+91 98304-64566 atnmediicaree@gmail.com

অনেক ঘরোয়া কৌশল রয়েছে যা আপনি গর্ভবতী কিনা তা আপনাকে জানতে সহায়তা করতে পারে। এর মধ্যে রয়েছে প্রস্রাবের মধ্যে শ্যাম্পু ব্যবহার করা এবং তার পরে আরও একটি রয়েছে যাতে চিনি ব্যবহার করে গর্ভাবস্থা পরীক্ষা করা হয়। এই পরীক্ষাগুলি ন্যূনতম প্রস্তুতি নিয়ে বাড়িতেই করা যেতে পারে। বেশিরভাগ সময়, এই ধরনের পরীক্ষাগুলি আপনার গর্ভবতী হওয়ার সম্ভাবনা রয়েছে কিনা তা আপনাকে নিজের বোঝা এবং বোঝার উপর ভিত্তি করে শর্তটির প্রাথমিক ধারণা দিতে পারে।

চিনি দিয়ে গর্ভাবস্থা পরীক্ষা কি?

চিনির দানা এবং আপনার মূত্র ব্যবহার করে গর্ভাবস্থা পরীক্ষা করা সহজ। অন্যান্য অনেক পরীক্ষার মতো এটিও এইচসিজি হরমোনের উপস্থিতির উপর নির্ভর করে, যা হিউম্যান কোরিওনিক গোনাডোট্রপিন নামে পরিচিত। এটি প্লাসেন্টা দ্বারা উত্পাদিত হয় এবং এর উপস্থিতি গর্ভবতী হওয়ার চূড়ান্ত লক্ষণ হিসাবে পরিচিত।

চিনির দিয়ে ঘরোয়া গর্ভাবস্থা পরীক্ষা করার জন্য আপনার কি প্রয়োজন?

পরীক্ষাটি সম্পাদন করতে আপনার কেবল তিনটি জিনিস প্রয়োজন।

সাধারণ সাদা চিনির দানা যাতে কোন অশুদ্ধি নেই

একটি পরিষ্কার বাটি যা নির্বীজন করা এবং শুকনো

আপনার দিনের প্রথম প্রস্রাব।

এই পরীক্ষাটি কিভাবে সম্পাদন করবেন?

ভোরের প্রথম প্রস্রাবের সাথে পরীক্ষাটি সবচেয়ে ভাল কাজ করে, যেহেতু এটিতে এইচসিজি হরমোন বেশি হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। পরীক্ষা করতে –একটি নির্বীজিন করা বাটিতে কয়েক চামচ চিনি যোগ করুন।

অন্য একটি বাটি নিন এবং এতে আপনার সকালে প্রথম প্রস্রাব সংগ্রহ করুন।

বাটিতে চিনি দিয়ে কিছুটা প্রস্রাব ঢালুন।

চিনির দানাগুলি পর্যবেক্ষণ করুন এবং দেখুন আপনার প্রস্রাবের সাথে তারা কিভাবে প্রতিক্রিয়া দেখায়।

কোন সিদ্ধান্তে লাফ দেওয়ার আগে এটি কয়েক মিনিটের জন্য থাকতে দিন।

চিনির দিয়ে ঘরোয়া গর্ভাবস্থা পরীক্ষা কিভাবে কাজ করে?

চিনির সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পত্তি হল তার দ্রবণীয়তা। এবং এটি সেই নীতি যার ভিত্তিতে গর্ভাবস্থা পরীক্ষায় এটি কাজে লাগে। কোন মহিলা যখন গর্ভবতী হন, তখন তার প্রস্রাবে হিউম্যান কোরিওনিক গোনাডোট্রপিন হরমোন বা এইচসিজি ভাল পরিমাণে উপস্থিত থাকে। এই জাতীয় প্রস্রাব যখন চিনির সংস্পর্শে আসে, এইচসিজি হরমোন চিনির সাথে প্রতিক্রিয়া জানায়, এটি তাকে প্রস্রাবের তরল পদার্থের সাথে মিশে যাওয়া থেকে বাধা দেয়। সুতরাং, চিনি দ্রবীভূত হতে ব্যর্থ হবে এবং এর পরিবর্তে ডেলা তৈরি করবে। এই টেস্টের জন্য তাজা চিনি ব্যবহার করা অত্যন্ত প্রয়োজনীয়, এবং পুরানো চিনি নয়।

পরীক্ষার ফলাফলের কিভাবে ব্যাখ্যা করবেন?

চিনি দিয়ে গর্ভাবস্থার পরীক্ষার ফলাফলগুলি চিনি প্রস্রাবের সাথে যে প্রতিক্রিয়া দেখায় এবং প্রতিক্রিয়া হওয়ার পরে বাটিতে চিনি প্রদর্শিত হয় কিনা তার উপর নির্ভর করে। পরীক্ষাটি ইতিবাচক বা নেতিবাচক হতে পারে।

১. চিনি দিয়ে গর্ভাবস্থা পরীক্ষার ইতিবাচক ফল

বাটিতে রাখা চিনিতে প্রস্রাব যুক্ত করার পরে, যদি গর্ভাবস্থা পরীক্ষার শেষে, চিনি ডেলার আকারে নীচে পড়ে থাকে, তবে আপনার গর্ভবতী হওয়ার ভাল সম্ভাবনা রয়েছে। এটিকে চিনির গর্ভাবস্থা পরীক্ষার ইতিবাচক ফল হিসাবে অভিহিত করা হয়। প্রায়শই ডেলাগুলি প্রস্রাবের সংস্পর্শে আসার পাঁচ মিনিটের মধ্যেই গঠন হয়।

২. চিনি দিয়ে গর্ভাবস্থা পরীক্ষার নেতিবাচক ফল

যদি আপনার প্রস্রাবের সংস্পর্শে এসে চিনি দ্রুত দ্রবীভূত হয়ে যায়, এটি ইঙ্গিত দেয় যে আপনার প্রস্রাবে এই চিনিটিকে দ্রবীভূত হওয়া থেকে রোধ করার জন্য এইচসিজি হরমোন নেই। অতএব, এটি একটি লক্ষণ যে আপনি গর্ভবতী নন এবং এই জাতীয় ফলাফলকে নেতিবাচক হিসাবে অভিহিত করা হয়।

গর্ভাবস্থা নিশ্চিতকরণের জন্য চিনি দিয়ে পরীক্ষা করার সেরা সময়টি কি?

গর্ভাবস্থার পরীক্ষার ক্ষেত্রে, তা ঘরে তৈরি হোক বা গর্ভাবস্থা পরীক্ষার কিট ব্যবহার করে হোক, সবকিছুই আপনার প্রস্রাবে এইচসিজির উপস্থিতি সনাক্ত করার সম্ভাবনার উপর নির্ভর করে। এইচসিজি হল প্রথম ও সবচেয়ে গুরুত্বপূর্ণ লক্ষণ যা কোন মহিলার মধ্যে গর্ভাবস্থা নিশ্চিত করতে পারে এবং প্রাথমিক পর্যায়ে এটিই গুরুত্বপূর্ণ।

সারা দিন জুড়ে, প্রস্রাব অন্যান্য অনেক উপাদানগুলির সাথে দূষিত বা মিশ্রিত হতে পারে, যার ফলে এটিতে এইচসিজির পরিমাণ কমে যায়, এটি সহজে সনাক্ত করা যায় না। অতএব, দিনের প্রথম প্রস্রাবের একটি তাজা নমুনা দিয়ে পরীক্ষা চালানোর সর্বোত্তম সময়টি হল খুব সকালে। এটিতে এইচসিজি হরমোন সর্বাধিক হওয়ার সম্ভাবনা রয়েছে, যা চিনি দ্বারা সনাক্ত করা যায়। এটি চিনিকে ডেলা তৈরির দিকে পরিচালিত করবে এবং আপনার গর্ভাবস্থা নিশ্চিত করে একটি পরিষ্কার ফল ঠিক সামনে আসবে।

চিনি দিয়ে গর্ভাবস্থা পরীক্ষা কতটা সঠিক হয়?

অন্য যে কোন ঘরোয়া গর্ভাবস্থার পরীক্ষার মতোই, কোন মানদণ্ড বা নিয়ম নেই যা এর ফলাফলের যথার্থতার স্তরকে নির্ধারণ করে। বেশিরভাগ পরীক্ষাগুলি বেশিরভাগ ক্ষেত্রে পরিবেশগত উপাদান, ব্যবহৃত উপাদান, স্বাস্থ্যবিধি মানার মাত্রা, অশুদ্ধির উপস্থিতি, পরীক্ষার সময় ইত্যাদির উপর নির্ভর করে।

বাটিটি পুরোপুরি পরিষ্কার এবং জীবাণুমুক্ত না হওয়ার সম্ভাবনা রয়েছে, এতে যে অশুদ্ধি থাকে তা পরীক্ষায় মারাত্মকভাবে প্রভাব ফেলতে পারে। যদি প্রস্রাবটি দিনের প্রথম তাজা প্রস্রাব না হয় তবে ফলাফলটি অনেকটা পরিবর্তিত হতে পারে, যার ফলে চিনি সহজেই দ্রবীভূত হয়, আপনাকে গর্ভাবস্থার পরীক্ষার মিথ্যা নেতিবাচক ফলাফল দেয়। যে চিনি ব্যবহার করা হচ্ছে তা তাজা হওয়া দরকার এবং এয়ারটাইট পাত্রে সঠিকভাবে সংরক্ষণ হওয়া উচিত। যে চিনি সঠিকভাবে সংরক্ষণ করা হয় না বা বেশ পুরানো হয়, এটি অতিরিক্ত সংবেদনশীল এবং প্রকৃতির হাইড্রোস্কোপিক হতে পারে। এটি প্রস্রাবের সাথে মিথস্ক্রিয়া করার সুযোগ পাওয়ার আগেই এটি ডেলা সৃষ্টি করে। এই জাতীয় ক্ষেত্রে, ডেলা গঠন হওয়া এটিকে প্রস্রাবে দ্রবীভূত হওয়া থেকে রোধ করতে পারে, এটি আপনাকে বিশ্বাস করাতে পারে যে আপনি গর্ভবতী, তবে আসলে এটি গর্ভাবস্থা পরীক্ষার মিথ্যা ইতিবাচক ফলাফল।

অতএব, আপনি একই ফলাফল বা অন্য একটি ফলাফল প্রত্যাশা করছেন তা নির্বিশেষে কিছুদিন পরে একটি পেশাদার কিট ব্যবহার করে ঘরে গর্ভাবস্থা পরীক্ষাটি পুনরায় করে ফলাফল নিশ্চিত করার পরামর্শ দেওয়া হয়।

বাড়িতে তৈরি গর্ভাবস্থা পরীক্ষাগুলি আপনার গর্ভাবস্থার সাথে সম্পর্কিত আপনার মনের প্রশ্নটির সমাধান করার জন্য একটি দ্রুত এবং সাশ্রয়ী উপায়। এগুলি কোন বিষাক্ত পদার্থ ব্যবহার না করায় বেশিরভাগ পরীক্ষাই ভাল হয়। তবে এগুলি একাধিক কারণের উপর নির্ভরশীল হওয়ায় তাদের চিকিত্সার অনুমোদন নেই। অতএব, ক্লিনিক্যালি–প্রমাণিত গর্ভাবস্থা পরীক্ষা কিট দিয়ে এই পরীক্ষাগুলির পরিপূরক করাই আপনার জন্য সেরা।

আপনার নিজের দেহের বোঝাপড়া এবং আপনি গর্ভবতী হওয়ার প্রত্যাশা করছেন কিনা তা মনে রাখার জন্য আরেকটি বিষয়। বেশিরভাগ ক্ষেত্রে, আপনি যখন নিজের পিরিয়ড মিস করেন, তখন ঘরে তৈরি গর্ভাবস্থা পরীক্ষা করা হয়। তবে, এমন একটি সম্ভাবনা থাকতে পারে যে আপনার পিরিয়ড আপনার মানসিক চাপ এবং অন্যান্য কারণগুলির জন্যও বিলম্বিত হয়। অন্যদিকে, আপনি যদি সচেতনভাবে গর্ভবতী হওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছেন এবং প্রতি দুইদিন পরপর ফলাফলগুলি দেখতে চান, আপনি এই ঘরোয়া গর্ভাবস্থার পরীক্ষাগুলি বেছে নিতে পারেন বা এর পরিবর্তে সাশ্রয়ী মূল্যের এইচসিজি স্ট্রিপ কিনতে পারেন। এটি সাধারণ গর্ভাবস্থার কিটের তুলনায় বেশ সাশ্রয়ী এবং খুব ভাল নির্ভুলতার হারও রয়েছে।