+91 98304-64566 atnmediicaree@gmail.com

আপনি গর্ভবতী তা জানতে পারা সাধারণত একটি আনন্দের মুহুর্ত। আপনার গর্ভধারণের দিন থেকেই আপনার গর্ভবতী হওয়ার অনেকগুলি লক্ষণ থাকতে পারে, তবে আপনি হয়তো সেগুলি লক্ষ্য করবেন না।

যদিও গর্ভাবস্থা পরীক্ষাগুলিই হল চূড়ান্ত উপায়, তবে কয়েকটি উপায় রয়েছে যার মাধ্যমে আপনি যুক্তিসঙ্গত নিশ্চিততার সাথে জানতে পারবেন যে আপনি গর্ভবতী। এই নিবন্ধে, আমরা প্রত্যাশী পিতামাতাদের সুবিধার জন্য, পরীক্ষা ছাড়াই কীভাবে আপনার গর্ভাবস্থা নিশ্চিত করতে হয় তা সন্ধান করব।

কোনও পরীক্ষা না দিয়ে গর্ভাবস্থার নিশ্চয়তার সহজ উপায়-


১। পিরিয়ড মিস করাঃ- বেশিরভাগ ক্ষেত্রেই, এই কারণেই মহিলারা সন্দেহ করেন যে তারা গর্ভবতী। জরায়ুতে যখন নিষেক ঘটে তখন এটি ডিম্বাণু বের করা বন্ধ করে দেয়, ফলস্বরূপ মহিলাদের ঋতুস্রাব বন্ধ হয়ে যায়। যদিও খুব বেশি খাওয়া, স্ট্রেস এবং হঠাৎ ওজন পরিবর্তনের কারণেও পিরিয়ড মিস হতে পারে তবে আপনি যদি গর্ভধারণের চেষ্টা করছেন তাহলে পিরিয়ডের দিকে লক্ষ্য রাখা উচিত।

২। স্পটিং বা দাগ লাগাঃ- স্পটিং বলতে সেই ঘটনাকে বোঝায় যেখানে মহিলার দুটি ঋতুস্রাবের মধ্যবর্তী সময়ে রক্তপাত ঘটে। নিষিক্ত ডিম যখন নিজেকে জরায়ুর দেওয়ালে রোপণ করে, তখন যোনি থেকে হালকা রক্তপাত হয়। এটি সাধারণত মহিলার শেষ পিরিয়ডের কয়েক সপ্তাহ পরে হয়। স্পটিং সাধারণত গর্ভাবস্থার একটি জোরালো লক্ষণ, তাই আপনি যদি অপ্রত্যাশিত সময়ে রক্ত দেখতে পান তবে ডাক্তারের সাথে পরামর্শ করা ভাল।

৩। বমি করাঃ- কোনও মহিলা গর্ভবতী হওয়ার আরেকটি সাধারণ লক্ষণ হল সকালের অসুস্থতা। যখন একজন মহিলা ঘুম থেকে উঠে অসুস্থ হয়ে পড়েন এবং সামান্যতম কারণে বমি করেন, এটা সেই সময়কে বোঝাচ্ছে। এটি মহিলার হরমোনের ক্রমবর্ধমান মাত্রার কারণে ঘটে এবং নিষেকের প্রায় তিন সপ্তাহ পরে এটি ঘটে।

৪। পেট ভর্তি থাকার অনুভূতিঃ- গর্ভাবস্থায় খুব প্রথম দিকে, মহিলারা অল্প পরিমাণে খাবার গ্রহণ করেও পেট খুব ভরা আছে বলে বোধ করতে পারেন। এই অনুভূতির সাথে অত্যধিক ঢেঁকুর তোলা, পেটের বায়ু এবং অন্ত্রের ব্যথা থাকতে পারে। যেহেতু দেহে প্রোজেস্টেরনের মাত্রা বেড়ে যায় এটি হজম নালীকে প্রভাবিত করে এবং ফলস্বরূপ পেট ফাঁপে।
৫। সংবেদনশীল স্তনঃ- গর্ভাবস্থার আর একটি প্রাথমিক লক্ষণ হ’ল স্তনে ব্যথা। এগুলি কোমল হয়ে যায় ও ফুলে যায় এবং স্তনবৃন্তগুলি হালকা স্পর্শেও চিনচিন করে। স্তনবৃন্তের রঙ আরও গাঢ় হয়ে যেতে পারে এবং চারপাশে ছোট ছোট দাগও থাকতে পারে। এই দাগগুলি সাধারণত সাদা রঙের হয়।
৬। মূত্রত্যাগঃ- মহিলার গর্ভবতী হওয়ার সময় হরমোনীয় পরিবর্তন ঘটে থাকে যার কারণে তারা স্বাভাবিকের চেয়ে অনেক বেশি বার প্রস্রাব করার প্রয়োজনীয়তা অনুভব করে। গর্ভবতী মহিলাকে প্রতি আধা ঘন্টা পরে ওয়াশরুমে ছুটে যেতে হয়, কারণ রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় এবং শরীর উচ্চ মাত্রায় জল ধরে থাকে।
৭। পিঠে ব্যথাঃ- পিরিয়ডের সময় সাধারণত পিঠে ব্যথা হয় যা গর্ভাবস্থার প্রাথমিক পর্যায়েও ঘটে। এই ব্যথার কারণ হতে পারে স্ট্রেস এবং হরমোনগত পরিবর্তন, তাই এগুলি বিশ্রাম এবং মালিশ সত্ত্বেও যায় না। তবে গর্ভাবস্থার অগ্রগতির সাথে সাথে হালকা ব্যায়াম এবং যোগা দিয়ে আপনি এই ব্যথা হ্রাস করতে পারেন।
৮। মাথাব্যাথাঃ- শুধু মাথাব্যথা হওয়া গর্ভাবস্থাকে নির্দেশ করে না, তবে এখানে উল্লেখ করা অন্যান্য লক্ষণগুলির সাথে যদি এটি হয় তবে আপনাকে সতর্ক হতে হবে। প্রথম ত্রৈমাসিকের অগ্রগতির সাথে সাথে মাথা ব্যাথা হতে থাকে এবং দ্বিতীয় ত্রৈমাসিক জুড়ে চলতে থাকে। প্রধান কারণটি সাধারণত স্ট্রেস, তাই মাথাব্যথাকে বিশ্রামের মাধ্যমে চিকিৎসা করা যেতে পারে।
৯। খাদ্য প্যাটার্নে পরিবর্তনঃ- এটি উভয় দিকেই যেতে পারে, আপনার নির্দিষ্ট ধরণের খাবারের প্রতি আকাঙ্ক্ষা এবং অন্য খাবারের প্রতি বিতৃষ্ণা বোধ হতে পারে। রক্তে ইস্ট্রোজেনের মাত্রা বৃদ্ধির কারণে এটি ঘটে এবং গর্ভাবস্থায় যে কোনও সময় এটি ঘটতে পারে। খাবারের অভিলাষ পূরণ করা যেতে পারে, যদি আইটেমগুলি নিরাপদ হয় এবং আপনি অত্যধিক পরিমাণে না খান।
১০। হাতের তালুতে লালচেভাবঃ- এই অবস্থার চিকিৎসাগত নাম পামার এরিথেমা – গর্ভাবস্থার প্রথম দিকে একজন প্রত্যাশী মায়ের তালু লালচে রঙ ধারণ করে। মায়ের দেহে ইস্ট্রোজেনের মাত্রা বৃদ্ধির কারণে এই অবস্থাটি ঘটে।
১১। সেক্স ড্রাইভঃ- মহিলার দেহে প্রচুর পরিমাণে হরমোনের কারণে, তিনি গর্ভবতী হওয়ার পরে অন্তত প্রাথমিক পর্যায়ে তার বেশি সেক্স ড্রাইভ নাও থাকতে পারে। ক্লান্তি, গর্ভাবস্থার স্ট্রেস বা ওষুধের কারণেও মহিলার যৌন আগ্রহ হ্রাস পেতে পারে।
১২। ব্রণঃ- গর্ভাবস্থায় শরীরে হরমোনের পরিবর্তনগুলি বয়ঃসন্ধির মতো হয়, তাই গর্ভাবস্থায় ব্রণ পুনরায় উপস্থিত হলে অবাক হওয়ার কিছু নেই। মহিলার ত্বক তৈলাক্ত ও প্যাচযুক্ত হয়ে যায় এবং ব্রণগুলি সমস্ত মুখ জুড়ে দেখা দিতে শুরু করে। যদি সংবেদনশীল ত্বকের পণ্য ব্যবহারে অবস্থার অবনতি ঘটে তবে আপনার চিকিৎসকের সাথে কথা বলুন।