blog

একবার এই ফেস প্যাক লাগালে নিমেষে পাবেন উজ্জ্বল মুখ

সুন্দর ত্বকের পেতে আমরা সকলেই চাই। ত্বক সুন্দর করতে প্রথমেই দরকার ত্বকের উজ্জ্বলতা বাড়ানো। রোদে পুড়ে, বয়সের ছাপ পরে ত্বক যায় বুড়িয়ে। ত্বকে কালচে দাগ পরে যায়, সাথে হয় মেছতাও। অথচ ঘরে থাকা একটি উপাদান দিয়েই বাড়াতে পারেন আপনাক ত্বকের হারিয়ে যাওয়া উজ্জ্বলতা।

কাঁচা দুধ, বেসন আর লেবুর রসঃ

এই প্যাকটি তৈরি করতে দরকার হবে কাঁচা দুধ, বেসন আর লেবুর রস। পরিমানমত বেসন একটি বাটিতে নিয়ে তাতে কয়েক ফোঁটা লেবুর রস এবং কাঁচা দুধ মিশিয়ে পেস্ট তৈরি করে নিন।

গোসলের এক ঘন্টা আগে এই পেস্ট মুখ, হাত, পা, ঘাড়, গলা, কনুই ও হাঁটুতে মেখে নিয়ে অপেক্ষা করুন। এক ঘন্টা পর পানি দিয়ে ধুয়ে গোসল করে নিন। এই প্যাকটি আপনার ত্বকের রোদে পোড়া ভাব দূর করবে। সপ্তাহে তিন দিন নিয়মিত এটি ব্যবহার করলে মুখের কালচে ভাব দূর হয়ে উজ্জ্বলতা ফিরে আসবে।

ফলের রসের সাথে বেসন মিশিয়ে প্যাকঃ

ফলের রসের সাথে বেসন মিশিয়ে প্যাক তৈরি করলে তা ত্বকের উজ্জ্বলতা বাড়াতে দ্রুত কাজ করে। পাঁকা পেঁপে চটকে নিয়ে এর সাথে বেসন মিশিয়ে পেস্ট তৈরি করুন।

এটি মুখে একটু ভারী করে লাগিয়ে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিন। ত্বকের আসল রঙ ফিরিয়ে আনতে এই প্যাকটি বেশ ভালো কাজ করে।

বেসনের সাথে গোলাপজল মিশিয়ে পেস্টঃ

তৈলাক্ত ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে ত্বকের তৈলাক্ততা কমানো জরুরি। বেসনের সাথে গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করুন। চাইলে সাথে কয়েক ফোঁটা লেবুর রসও দিতে পারেন।

প্রতি রাতে ঘুমানোর আগে এই ফেস প্যাকটি ত্বকে লাগিয়ে পনের মিনিট পর ধুয়ে ফেলুন। বেসনের এই ফেস প্যাকটি আপনার ত্বকের তৈলাক্ততা কমাতে সাহায্য করবে, সেই সাথে ত্বকও হয়ে উঠবে কোমল ও উজ্জ্বল।

বেসনের সাথে কাঁচা হলুদ বেটেঃ

ব্রণ এবং ব্রণের দাগ আমাদের ত্বকের স্বাভাবিক রঙ নষ্ট করে দেয় এবং ত্বকের উজ্জ্বলতা নষ্ট হয়ে যায়। এই সমস্যা থেকেও মুক্তি মিলবে বেসন দিয়েই। বেসনের সাথে কাঁচা হলুদ বেটে কিংবা হলুদ গুড়ো মিশিয়ে নিন। এর সাথে শসার রস মিশিয়ে পেস্ট তৈরি করুন।

এই পেস্ট মুখে লাগিয়ে কিছুক্ষন ম্যাসাজ করুন এবং শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর ধুয়ে ফেলুন। ত্বকের উজ্জ্বলতা বাড়ার পাশাপাশি ব্রণের দাগ কমে যাবে।

বাদাম তেল, বেসন এবং মধুঃ

এই ফেস প্যাকটি শুষ্ক ত্বকের জন্য খুবই উপকারী। এটি তৈরি করতে আপনার প্রয়োজন পরবে বাদাম তেল, বেসন এবং মধু। বেসনের সাথে তেল এবং মধু মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। হালকা গরম পানিতে নরম সুতি কাপড় ভিজিয়ে মুখটা মুছে নিন।

এরপর ফেস প্যাকটি লাগিয়ে নিন। বিশ মিনিট পর আবার হালকা গরম পানিতে কাপড় ভিজিয়ে মুখ মুছে পরিষ্কার করে নিন। এটি ত্বকের শুষ্কতা দূর করবে এবং ত্বককে ময়েশ্চারাইজড করবে প্রাকৃতিকভাবে।

বেসনের সাথে অ্যালোভেরা জেল ও ডাবঃ

বেসনের সাথে অ্যালোভেরা জেল ও ডাবের পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। বিশ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত একটা দিন এই ফেস প্যাকটি অবশ্যই ব্যবহার করুন। আর পেয়ে যান আগের চেয়ে দ্বিগুণ উজ্জ্বল ত্বক। ত্বক থেকে রোদে পোড়া ভাব দূর করতে এই প্যাকটির তুলনা হয় না।

দুধের সর, বেসন, কাঁচা হলুদ বাটা ও নারকেল তেলঃ

ত্বকের গভীর থেকে ময়লা পরিষ্কার করে ত্বককে উজ্জ্বল করে তুলতে এটি খুবই উপকারী একটি ফেস প্যাক। এটি তৈরি করতে আপনার দরকার হবে দুধের সর, বেসন, হলুদ গুড়ো বা কাঁচা হলুদ বাটা এবং নারকেল তেল।

এই সব কয়টি উপকরন একসাথে মিশিয়ে আধ ঘন্টা রেখে দিন। রাতে ঘুমানোর আগে ফেস প্যাকটি মুখে লাগিয়ে আধ ঘন্টা রাখুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। দ্রুত ফলাফল পেতে চাইলে একদিন পরপর ব্যবহার করুন।

বেসন ও দই মিশিয়ে পেস্টঃ

পাকা কলা চটকে নিন। এর সাথে বেসন ও দই মিশিয়ে পেস্ট তৈরি করুন। গোসলের আগে এই ফেস প্যাকটি ত্বকে লাগিয়ে অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। মুখের সাথে সাথে ঘাড়, গলা, হাত, পায়ের কালচে ভাব দূর করে ত্বককে উজ্জ্বল করে তুলবে এই প্যাকটি।

টমেটোর সাথে বেসনঃ

টমেটোর সাথে বেসন মিশিয়ে মুখে লাগালে কিন্তু দারুন উপকার পাওয়া যায়। দুটোই ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। একটি পাকা টমেটো ব্লেন্ড করে নিন। এর সাথে বেসন মিশিয়ে পেস্ট তৈরি করে ফেলুন।

এবার আধ ঘন্টার জন্য প্যাকটি মুখে লাগিয়ে বসে থাকুন। এরপর ধুয়ে ফেলুন। সম্ভব হলে সকাল-বিকাল দুইবার প্যাকটি ব্যবহার করুন।

শুধু বেসনের ফেস প্যাকঃ

যদি বেসনের সাথে অন্য কোনো উপকরন মিশিয়ে তৈরি করা ফেস প্যাকে আপনার ত্বকে সমস্যার সৃষ্টি হয়, তাহলেও চিন্তা নেই।

শুধু বেসন সাধারণ পানিতে মিশিয়ে পেস্ট তৈরি করে লাগিয়ে ফেলুন ত্বকে। এটিও ফেস প্যাকের মতনই কাজ করবে।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


%d bloggers like this: