blog

উকুনের ডিম তাড়ানোর ঘরোয়া উপায়

মাথা ভর্তি উকুন হেঁটে বেড়াচ্ছে, আর আপনিও যখন-তখন, যেখানে-সেখানে ঘ্যাসঘ্যাস করে মাথা চুলকেই চলেছেন! আপনার প্রেস্টিজের তো তাহলে ওখানেই দফারফা! আর অনেক কষ্টে যদিও বা উকুনের হাত থেকে মুক্তি পেলেন, কিন্তু উকুনের ডিম আর মাথা থেকে যায়ই না! এ থেকে মুক্তি পাওয়া যেন আরও কঠিন! চুল পরিষ্কার করবেন কীভাবে এই চিন্তায় মাথায় হাত!

আর চিন্তার দরকার নেই। অন্যান্য সব সমস্যার মত এই সমস্যার সমাধানেও আছি আমরা! আর তাই আপনাদের জন্য নিয়ে এসেছি স্পেশাল কিছু টিপস। ট্রাই করে দেখুন। উপকার পাবেন। তবে হ্যাঁ, এগুলো পর পর কয়েকদিন করতে হবে কিন্তু।

১. এসেনশিয়াল অয়েল

উকুন ও উকুনের ডিম দুটি তাড়ানোর ক্ষেত্রেই এসেনশিয়াল অয়েল দারুণ উপকারী। টি ট্রি অয়েল বা অন্যান্য যেকোনো এসেনশিয়াল অয়েল উকুনের ডিম  মারার ক্ষেত্রে বেশ কাজ দেয়। যেকোনো এসেনশিয়াল অয়েল কিনে নিন।

পদ্ধতি:

যদি বাড়িতে রান্নার জন্য ভেজিটেবল অয়েল থাকে তাহলে এই তেলের সঙ্গে এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। তারপর স্ক্যাল্পে ও পুরো চুলে লাগান। না হলে শুধু এসেনশিয়াল অয়েলও লাগাতে পারেন। তেল লাগিয়ে ৪০ মিনিট মাথা তোয়ালে দিয়ে ভালো করে জড়িয়ে রাখুন। তারপর শ্যাম্পু করে ফেলুন। উপকার পাবেন।

২. ভিনিগার

উকুনের ডিম দূর করতে ভিনিগারের মত উপকারী জিনিস খুব কমই আছে। ভিনিগারে থাকে একপ্রকার অ্যাসিড যা উকুন ও ডিম তাড়াতে বেশ কার্যকর।

পদ্ধতি:

১. ভিনিগার পুরো চুলে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট রাখুন। এরপর শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে তিনদিন করুন। এছাড়াও ভিনিগার জলে মিশিয়ে সেই জল দিয়ে চুল ধুতেও পারেন। এতেও কাজ হবে।

২. যদি বাড়িতে থাকে অলিভ তেল, তাহলে ভিনিগারের সঙ্গে সেই তেল মিশিয়ে একইভাবে লাগাতে পারেন। ১৫ মিনিট পর শ্যাম্পু করে ফেলবেন। আরও ভালো কাজ হবে।

৩. অলিভ তেল

উকুনের ডিম তাড়াতে ভিনিগারের সঙ্গে অলিভ তেলের ব্যবহার তো দেখলেন। কিন্তু শুধু অলিভ তেলও উকুনের দিন বা উকুন তাড়াতে দারুণ কাজ দেয়। উকুন অলিভ তেলের গন্ধ সহ্য করতে পারে না।

পদ্ধতি:

শুধু অলিভ তেল মাথার চুলে স্ক্যাল্পে ভালো করে ম্যাসাজ করে লাগান। আবার সারারাত রাখুন।

একই ভাবে বাদাম তেলও সহ্য করতে পারে না  উকুন। সারারাত পুরো চুলে লাগিয়ে রাখুন। সারারাত কোন কিছু দিয়ে মাথা ঢেকে শুতে পারলে আরও ভালো। ব্যাস পরের দিন শ্যাম্পু করে মাথা ভালো করে আঁচড়ে নিন। দেখবেন উকুনের ডিম ও উকুন কেমন ঝরে যাচ্ছে।

৪. চিরুনি

উকুনের ডিম মারার জন্য আলাদা চিরুনি পাওয়া যায়। যেটাকে বলে নিট কম্ব( Nit comb)। এটা কিন্তু খুব ভালো কাজ দেয় ডিম বের করে আনতে।

পদ্ধতি:

১. যখন এমনি শ্যাম্পু করছেন, তখন কন্ডিশনারটা একটু বেশী লাগান। এবার ওই অবস্থায় চিরুনিটি দিয়ে আঁচড়ান। অথবা ভিনিগার বা অলিভ তেল যখন চুলে লাগাচ্ছেন, তখন কিছুক্ষণ রেখে ওই চিরুনি দিয়ে চুল আঁচড়ান। সব উকুনের ডিম বেড়িয়ে আসবে।

২. তবে চুল বড় হলে, চুলকে কয়েকটা ছোট ছোট অংশে ভাগ করে নিন। তারপর এই অংশগুলি ভালো করে আঁচড়ান। যে অংশগুলো আঁচড়ানো হয়ে যাচ্ছে, সেই অংশগুলি আলাদা করে রাখুন। এবং প্রতি অংশ আঁচড়ানোর পর, চিরুনি ভালো করে মুছে আবার আঁচড়ান। পুরো চুল আঁচড়ানো হয়ে গেলে চিরুনি গরম জলে ধুয়ে নিন। এই স্পেশাল চিরুনি অনলাইনেই পেয়ে যাবেন।

৫. নারকেল তেল

নারকেল তেল নিশ্চয়ই আছে বাড়িতে? তাহলে এটাকেই কাজে লাগান উকুনের ডিম তাড়াতে।

পদ্ধতি:

মাথার স্ক্যাল্পে ও চুলে ভালো করে নারকেল তেল লাগান। ২ ঘণ্টা মত রাখুন। তারপর নিট কম্ব দিয়ে ভালো করে ওপর থেকে নীচে আঁচড়ান। ওপরে যেভাবে বলা আছে সেই পদ্ধতিতে। এভাবে কয়েকদিন পর পর করুন। এক সপ্তাহের মধ্যেই উকুনের ডিম থেকে মুক্তি পাবেন। কথা দিচ্ছি!

আরও যা যা মনে রাখবেন

  • অন্য কারুর সাথে মাথা ঠেকাবেন না। এমনকি মাথা ঠেকিয়ে সেলফি নেওয়াও নয়। উকুন কিন্তু এভাবেই ছড়ায়। এক মাথা থেকে আরেক মাথায় সরাসরি ছড়িয়ে পড়ে।
  • নিজের চিরুনি, তোয়ালে অবশ্যই আলাদা রাখবেন। এবং সেগুলি গরম জলে পরিষ্কার করবেন।
  • বাড়িতে অন্য কারুর এই সমস্যা থাকলে, তার সাথে একই বালিশে না শোয়াই ভালো।
  • আর উকুনের ডিম থেকে মুক্তি পেতে, আগে একটা নিট কম্ব কিনে নিন।

যা যা বললাম, ভালো করে ফলো করুন। এরপরেও উকুন তার ডিম নিয়ে আপনার মাথায় চড়ে বসে, সে সাধ্য উকুনের নেই! আর হ্যাঁ। সাবধানে থাকতে কিন্তু ভুলবেন না। আফটার অল, আপনার প্রিয় চুলকে তো আর উকুনের হাতে ছেড়ে দেওয়া যায় না!

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


%d bloggers like this: