blog

শরীরে জমা শুষ্ক কফ বের করুন ঘরোয়া

উপায়ে

কফ জমে থাকা কিন্তু একটা বিরক্তিকর সমস্যা। তবে এটা শুধু বিরক্তিকর নয়, কখনও কখনও বিপদও বটে। বুকে কফ জমে অন্যান্য সমস্যাও হতে পারে। খুব বেশী কফ জমে থাকলে শ্বাসকষ্ট হয়। আর এই শ্বাসকষ্ট কখনও কখনও মারাত্মক আকার ধারণ করে।

যারা এই সমস্যায় ভুগছেন, আজ থেকেই এই সমস্যাকে নির্মূল করার চেষ্টা করুন। আর এই জমে থাকা কফ তোলার জন্য কিছু অসাধারণ উপায় আছে। চলুন, দেখে নেওয়া যাক বুকে জমে থাকা কফ তোলার উপায়।

১. গার্গল দিনে তিনবার

নুন জলে গার্গল শুধু যে কাশি, গলা ব্যথা কমায় তা না, এটা খুব উপকারী বুকে জমা কফ দূর করার জন্য। হালকা গরমজলে একটু নুন মিশিয়ে নিন। ব্যাস, এটা দিয়েই দিনে তিনবার গার্গল করুন। তাহলেই দেখবেন বুকে জমা কফ কেমন উঠে যাচ্ছে। এটা খুব ভালো একটা উপায়। তাড়াতাড়ি কাজ করে।

২. আদা

আদাও খুব ভালো কাজে দেয় বুকের জমা কফ তুলে দিতে।

Description: https://go.ezodn.com/charity/http/charity-ads.s3.amazonaws.com/charity_ads/1004/320x50.png

পদ্ধতি

জাস্ট এক গ্লাস মত জল গরম করুন। এবার এই জলে একটুকরো আদা দিয়ে দিন। আদা সমেত জল ভালো করে ফোটান। ভালোভাবে ফোটানোর পর আদা তুলে নিন। এবার আদার নির্জাস সহ এই জল পান করুন। দিনে একবার এরকম জল পান করুন। তবে জল যেন বেশী গরম না হয়, হালকা গরম জল পান করবেন। সমস্ত কফ উঠে যাবে। এছাড়াও একটুকরো আদা মুখে নিয়ে রেখে দিতে পারেন। এতে শুষ্ক কাশিও কমবে, আবার বুকে জমা কফও উঠে আসবে।

আদার মত একইভাবে খেতে পারেন কাঁচা পেঁয়াজ। পেঁয়াজও আদার মত জমে থাকা কফ তুলে ফেলতে বেশ সাহায্য করে।

৩. দ্রুত কাজ করবে হলুদ

হলুদ শুধু অ্যান্টি-সেপ্টিক নয়। এতে আছে কারকিউমিন নামক উপাদান। যা জমে থাকা কফ দ্রুত তুলে ফেলতে পারে। এবং এতে থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান গলা বাথা দূর করতেও উপকারী।

পদ্ধতি

এর জন্য জাস্ট হালকা গরম জল করুন। এবার এতে একটু নুন ও একটু হলুদ গুঁড়ো মেশান। এই জল দিয়ে দিনে দুবার গার্গল করুন। দেখবেন আস্তে আস্তে কেমন উপকার পাচ্ছেন।

এছাড়াও গরমজলে একটু হলুদ গুঁড়ো, একটু মধু ও একটু গোলমরিচ গুঁড়ো মিশিয়ে সেই জল খেতে পারেন। এতেও ভালো কাজ হবে।

৪. কফ সম্পূর্ণ নির্মূল করবে লেবু ও মধু

ভেতর থেকে জমা কফ সম্পূর্ণ নির্মূল করতে, ব্যবহার করুন লেবু ও মধু একসাথে।

পদ্ধতি

হালকা গরমজলে লেবুর রস ও মধু মেশান। এবার এই জল পান করুন। এটা খুব কার্যকরী একটা উপায় বুকের জমা কফ দূর করতে।

৫. ম্যাজিকের মত গরম জলের ভাপ

গরম জলের ভাপ নিলে বুকে কফ জমতে পারে না।

পদ্ধতি

জল খুব গরম করে এর ভাপ নিন। এই ভাপ নেওয়ার সময় ঘরের জানলা দরজা বন্ধ করে ভাপ নিন। তাহলে ভালো কাজ হবে। নাহলে ভাপ বেড়িয়ে যাবে। আর এর সাথে ওই জলে মিশিয়ে নিন একটু কর্পূর মিশিয়ে নিন। দিনে দু’বার কর্পূর ভাপ নিয়ে নিন। দেখবেন কেমন ম্যাজিকের মতো বন্ধ নাক কেমন ছেড়ে গেছে। আর বুকে জমে থাকা কফও উঠে আসছে সহজেই। এটা দিনে একবার করলেই কাজ হবে।

তাহলে দেখলেন তো কিছু সহজ জিনিস দিয়ে, কত সহজে বুকে জমে থাকা কফ তুলে ফেলতে পারছেন। এগুলো এক একদিন একটা ট্রাই করে দেখুন। খুব তাড়াতাড়ি উপকার পাবেন।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


%d bloggers like this: