blog

ব্লকড ফ্যালোপিয়ান টিউবস

মহিলাদের বন্ধ্যাত্বের একটি সাধারণ কারণ, অবরুদ্ধ ফলোপিয়ান টিউবগুলি কিন্তু চিকিৎসাযোগ্য। মেডিসিনের অগ্রগতির সাথে সাথে এখন এমন জটিল সমস্যার সাথে নির্ধারিত মহিলাদের জন্য এখন একাধিক চিকিৎসার বিকল্প রয়েছে। শর্তটি নির্ণয় এবং ডিল করা সম্পর্কে আপনার যা জানা দরকার তা পড়ুন।

ব্লকড ফ্যালোপিয়ান টিউব কী

জরায়ু এবং ডিম্বাশয়ের মধ্যে পেটের গহ্বরে অবস্থিত, ফ্যালোপিয়ান টিউবগুলিকে জরায়ুর টিউব বা ডিম্বনালী বলা হয়। জরায়ুর দুপাশে দুটি ফ্যালোপিয়ান টিউব রয়েছে। তারা যোনিপথ খোলা মুখ থেকে শুক্রাণুকে ডিম্বাশয় দ্বারা নির্গত হওয়া ডিমগুলিতে পরিবহনে সহায়তা করে। ফ্যালোপিয়ান টিউবগুলি নিষেকের পরে ডিমকে জরায়ুতে রোপণের উদ্দেশ্যে পরিবহনে সহায়তা করে। যদি জরায়ু এবং ডিম্বাশয়ের মধ্যে সংযোগ অবরুদ্ধ থাকে তবে এটি ব্লকড ফলোপিয়ান টিউব হিসাবে পরিচিত। এই শর্তযুক্ত কোনও মহিলার দুটি বা একটি টিউব অবরুদ্ধ থাকতে পারে।

ফ্যালোপিয়ান টিউব ব্লকেজ কি বন্ধ্যাত্বের কারণ ঘটায়?

বিশ্বব্যাপী প্রায় ৪০% মহিলাদের মধ্যে – ব্লকড ফলোপিয়ান টিউব বন্ধ্যাত্বের অন্যতম সাধারণ কারণ। যদি আপনার ফ্যালোপিয়ান টিউবগুলি অবরুদ্ধ হয়, তবে এর অর্থ হল শুক্রাণু ডিমের কাছে ভ্রমণ করতে পারবে না, বা নিষিক্ত ডিম্বাণু জরায়ুতে ফিরে যেতে পারে না। শর্তটি নির্ণয় হওয়া বেশিরভাগ মহিলা বন্ধ্যাত্বের শিকার হন। আপনার ফ্যালোপিয়ান টিউবগুলি পরীক্ষা করা এবং যথাসময়ে সঠিক চিকিৎসা পরিচালনা করা আপনাকে বন্ধ্যাত্বের বন্ধন থেকে সরিয়ে দিতে পারে।

ব্লকড ফ্যালোপিয়ান টিউবস সহ গর্ভবতী হওয়া কি সম্ভব?

আপনার অবস্থার ভিত্তিতে অবরুদ্ধ ফ্যালোপিয়ান টিউবগুলি সহ গর্ভবতী হওয়া কঠিন, তবে অসম্ভব নয়। এই জটিলতার চিকিৎসার বিভিন্ন উপায় রয়েছে এবং আপনার চিকিৎসক আপনার প্রয়োজনের সাথে উপযুক্ত চিকিৎসার বিষয়ে আপনাকে পরামর্শ দেওয়ার বিষয়ে নিশ্চিত হবেন।

ফ্যালোপিয়ান টিউব ব্লকেজগুলির প্রকার

ব্লকেজের অবস্থানের ভিত্তিতে তিন ধরণের ফ্যালোপিয়ান টিউব ব্লকেজ রয়েছে। এইগুলো হল:

  • প্রক্সিমাল ফলোপিয়ান টিউব ব্লকেজ – জরায়ুর নিকটে একটি বাধা
  • মেডিয়াল – ফ্যালোপিয়ান টিউবের মাঝখানে একটি বাধা।
  • ডিস্টাল ব্লকেজ – ফিমব্রিয়ার নিকটে একটি বাধা, যা ফ্যালোপিয়ান টিউবগুলির শেষের অংশের নিকটে।

অবরুদ্ধ ফ্যালোপিয়ান টিউবগুলির কারণ

ব্লকড ফলোপিয়ান টিউবগুলির কয়েকটি কারণ এখানে রয়েছে:

  • পিআইডি বা পেলভিক ইনফ্রামেটরি ডিজিজ: এটি এমন একটি অবস্থা যেখানে সংক্রমণের কারণে শ্রোণী অঞ্চলে প্রদাহ হয়। এটি একটি যৌনরোগ যা আপনার ফ্যালোপিয়ান টিউবগুলি ব্লক করে দিতে পারে।
  • এসটিডি: অন্যান্য যৌন রোগ যেমন ক্ল্যামিডিয়া এবং গনোরিয়াও দায়ী হতে পারে। কখনও কখনও, এমনকি যদি আপনি এই যৌন সংক্রমণ থেকে নিরাময় পেয়েছেন তবে আপনার ফ্যালোপিয়ান টিউবগুলি ব্লক করার জন্য তার ইতিহাস যথেষ্ট।
  • এন্ডোমেট্রিওসিস: এটি একটি অবরুদ্ধ ফলোপিয়ান টিউবের অন্যতম সাধারণ কারণ। ঋতুস্রাবের সময় প্রতি মাসে একটি জরায়ুর আস্তরণের গঠন হয় যা পরে আপনার ঋতুস্রাব হিসাবে বের হয়ে যায়। এন্ডোমেট্রিওসিসে আক্রান্ত মহিলাদের জন্য, এই জরায়ুর আস্তরণ জরায়ুর বাইরে তৈরি হয় এবং চরম ক্ষেত্রে এমনকি ফ্যালোপিয়ান টিউব, যোনি বা এমনকি মলদ্বারেও হয়। দুর্ভাগ্যক্রমে, সমস্যাটি এখানেই শেষ হয় না – যখন এই জরায়ুর আস্তরণটি বের করে দেওয়া হয় না, জমে যায়, তখন একটি বৃদ্ধি তৈরি হয়। এই অবস্থার ফলে ফ্যালোপিয়ান টিউবগুলিতে বাধা এবং ক্ষতের টিস্যু গঠন হয়।
  • সার্জারি: ফ্যালোপিয়ান টিউব জড়িত শল্য চিকিৎসার একটি ইতিহাস।
  • অ্যাপেনডিসাইটিস: কিছু ক্ষেত্রে, একটি ফেটে যাওয়া অ্যাপেন্ডিক্সের কারণে ব্লক ফ্যালোপিয়ান টিউব হতে পারে।
  • হরমোনীয় অসঙ্গতি: হরমোনের ভারসাম্যহীনতা ব্লক ফ্যালোপিয়ান টিউব হতে পারে।

ফ্যালোপিয়ান টিউব আটকে যাওয়ার লক্ষণ

এমন অনেক বেশি লক্ষণ নেই যা আপনাকে বলবে যে আপনার এই সমস্যা আছে। আপনি যদি সন্দেহ করেন যে আপনার টিউবগুলি ব্লক রয়েছে তবে এখানে কিছু লক্ষণ রয়েছে:

  • গর্ভবতী হতে অক্ষমতা
  • পেটে ব্যথা
  • সহবাসের সময় ব্যথা।
  • অনিয়মিত পিরিয়ড এবং আপনার পর্যায়ক্রমিক ঋতুস্রাবের মাঝে স্পটিং আপনার ফ্যালোপিয়ান টিউবগুলি ব্লক রয়েছে এমন আরও কয়েকটি লক্ষণ হতে পারে।
  • এন্ডোমেট্রিওসিসের কারণে আপনার ফ্যালোপিয়ান টিউবগুলি ব্লক থাকলে শ্রোণী অঞ্চলের প্রদাহ এবং ব্যথা অনুভব করা যায়।

রোগ নির্ণয়

আপনার চিকিৎসক আপনার অবস্থা নির্ণয়ের জন্য নিম্নলিখিত পরীক্ষাগুলি পরিচালনা করতে পারেন:

  • হিস্টেরোসালপিংগ্রাম (এইচএসজি): এখানে জরায়ুর মাধ্যমে কিছু রঞ্জক পদার্থ ঢকানোর জন্য একটি ছোট টিউব ব্যবহার করা হয়। পেলভিক অঞ্চলের এক্স-রে দেখায় যে রঞ্জকটি ডিম্বাশয়ে পেলভিক গহ্বরে ছড়িয়ে পড়েছে কিনা। যদি এটি না থাকে, ফ্যালোপিয়ান টিউবগুলি ব্লক হতে পারে এবং আরও পরীক্ষা করার প্রয়োজন হবে।
  • আল্ট্রাসাউন্ড: ফ্যালোপিয়ান টিউবগুলি পরীক্ষা করতে এবং একটি অস্বাভাবিকতা সনাক্ত করতে ট্রান্সভ্যাজাইনাল আল্ট্রাসাউন্ড ব্যবহার করা হয়।
  • এক্সপ্লোরেটরি ল্যাপারোস্কোপিক সার্জারি (হিস্টেরোস্কোপি): এখানে জরায়ু পরীক্ষা করার জন্য একটি ক্যামেরা জরায়ুতে রাখা হয়।
  • রক্ত পরীক্ষা: এটি ক্ল্যামিডিয়া অ্যান্টিবডিগুলির উপস্থিতি সনাক্ত করতে সহায়তা করে।

অবরুদ্ধ টিউবের জটিলতা

অবরুদ্ধ ফ্যালোপিয়ান টিউব প্রায়শই যে জটিলতার দিকে পরিচালিত করে তা হল একটি অ্যাক্টোপিক গর্ভাবস্থা, এই পরিস্থিতিতে নিষিক্ত ডিম্বাণুটি জরায়ু ব্যতীত অন্য জায়গায় রোপন হয়, এই ক্ষেত্রে অবরুদ্ধ নলটিতে রোপন হয়। এই ধরণের গর্ভাবস্থা কার্যকর নয় এবং মায়ের জন্য প্রাণঘাতী হতে পারে। আক্রান্ত টিউবটিকে আংশিকভাবে অপসারণের জন্য যদি অস্ত্রোপচার করা হয় তবে অ্যাক্টপিক গর্ভাবস্থার সম্ভাবনা বেড়ে যায়। সাধারণত এটি সুপারিশ করা হয় যে, যে মহিলারা এই জটিলতা রয়েছে তাদের আইভিএফ বেছে নেওয়া উচিত (ভিট্রো ফার্টিলাইজেশনে)।

টিউব ব্লকেজের জন্য চিকিৎসা

যদি অবরুদ্ধ ফ্যালোপিয়ান টিউবগুলি নির্ণীত হয়, তবে চিকিৎসা পাওয়া টিউবগুলি কতটা অবরুদ্ধ তার উপর নির্ভর করে। যদি দুটি ফ্যালোপিয়ান টিউবগুলির মধ্যে কেবল একটি অবরুদ্ধ হয়, তবে আপনার প্রচুর বাহ্যিক সাহায্য ছাড়াই গর্ভবতী হওয়ার সম্ভাবনা থাকে, যেমন ডিম্বস্ফোটনের সময় উভয় টিউবের মধ্যে ডিম্বাশয়ের বিকল্প হয়। এখানে চিকিৎসার কয়েকটি লাইন রয়েছে যা সুপারিশ করা যেতে পারে:

  • বন্ধ্যাত্বের ওষুধগুলি আপনার গর্ভবতী হওয়ার সুযোগকে উন্নত করতে পরিচালিত হতে পারে।
  • যদি আপনার ফ্যালোপিয়ান টিউব ব্লকেজটি ক্ষতযুক্ত টিস্যুগুলির কারণে হয় তবে টিস্যু অপসারণ এবং অবরুদ্ধতা পরিষ্কার করতে একটি ল্যাপারোস্কোপিক চিকিৎসা করা যেতে পারে।
  • সালপিংজেক্টমি হল আরেকটি শল্যচিকিৎসা, যেখানে ফ্যালোপিয়ান টিউবের একটি অংশ – সাধারণত অবরুদ্ধ অংশটি বাদ দেওয়া হয়, যখন বাকী ফ্যালোপিয়ান টিউবগুলি সংযুক্ত হয়ে ফিরে আসে।
  • ফিম্ব্রিওপ্লাস্টি করা হয় যদি ফিম্ব্রিয়ার ক্ষতি হয়। এই পদ্ধতির সাহায্যে, সিলিয়া এবং ফিম্ব্রিয়াতে আটকে থাকা ক্ষতের টিস্যু চিকিৎসা করা হয়।

অবরুদ্ধ ফ্যালোপিয়ান টিউবগুলির চিকিৎসার জন্য ঘরোয়া প্রতিকার

ফ্যালোপিয়ান টিউবগুলিকে অবরোধ মুক্ত করার জন্য বেশ কয়েকটি প্রাকৃতিক উপায় রয়েছে, তবে এটি আপনার টিউবগুলি কতটা অবরুদ্ধ রয়েছে তার উপর নির্ভর করে। চরম ক্ষতযুক্ত টিস্যু বাধা বা ক্ষতিতে অস্ত্রোপচারের প্রয়োজন হবে। এই প্রাকৃতিক উপায়গুলি আপনাকে সাহায্য করতে পারে, যদি আপনার অবরুদ্ধতা সর্বনিম্ন হয় এবং যদি দুটি ফ্যালোপিয়ান টিউবগুলির মধ্যে কেবল একটি অবরুদ্ধ থাকে।

  • প্রাকৃতিক হরমোন ভারসাম্যযুক্ত ওষুধগুলি আপনার পিটুইটারি গ্রন্থিগুলি – যে গ্রন্থিগুলি হরমোনের ক্রিয়াকলাপের জন্য দায়ী, তাদের চিকিৎসার জন্য পরিচালিত হতে পারে।
  • ভেষজ থেরাপিতে উর্বরতার সম্ভাবনা বাড়াতে সোনাসেনসাল, আদা, হাথর্ন, পেনি রুট এবং বুনো ইয়াম দেওয়া হয়। এই গুল্মগুলি সংবহনতন্ত্রের কাজ করে, লিম্ফ্যাটিক সিস্টেমকে উদ্দীপিত করে, প্রজেস্টেরনের মাত্রা বাড়ায় এবং ইস্ট্রোজেন ও টেস্টোস্টেরনের মাত্রাকে ভারসাম্য দেয়, যে কোনও সংযুক্ত সংক্রমণ এবং ক্ষয় নিরাময় করে, এবং প্রদাহ হ্রাস করে, অক্সিজেন শোষণ ও রক্ত ​​প্রবাহকে উন্নত করে।
  • ক্যাস্টর অয়েল থেরাপির মধ্যে রক্তনালীর অঞ্চলে তেলটি বাহ্যিকভাবে প্রয়োগ করা, রক্ত ​​সঞ্চালন উন্নত করতে এবং আপনার পেট ও শ্রোণী টিস্যু নিরাময় করতে সহায়তা করে। ক্যাস্টর অয়েল লিম্ফ্যাটিক সিস্টেমকে উদ্দীপিত করতে সহায়তা করে, যা ফলস্বরূপ সমস্ত বিপাকীয় বর্জ্য, মৃত কোষ এবং পুরাতন টিস্যু অপসারণে সহায়তা করে।
  • ফ্যালোপিয়ান টিউবগুলিকে অবরোধ মুক্ত করার অন্য একটি প্রাকৃতিক উপায় হল প্রজনন উর্বরতা বা পেটের ম্যাসাজ। নিয়মিতভাবে একটি ভাল ম্যাসাজ আপনার সঞ্চালন উন্নত করতে এবং অবরুদ্ধ প্যাসেজগুলি পরিষ্কার করতে সহায়তা করবে। ম্যাসাজগুলি এন্ডোমেট্রিওসিস সহ যে কোনও ব্যথা উপশম করতে পারে। এটি কোন ক্ষতের টিস্যুগুলি ভেঙে ফেলা এবং প্রদাহ কমিয়ে আনতে সহায়তা করে। এটি কোনও মুড়ে যাওয়া টিস্যু উপশম করতে সহায়তা করে।
  • উর্বরতারজন্য পরিষ্কার করা আরেকটি কার্যকর প্রাকৃতিক চিকিৎসা। এখানে, ঔষধি এবং প্রাকৃতিক অ্যান্টিবায়োটিকের সাহায্যে রিপ্রোড্যাক্টিভ প্যাসাজটি পরিষ্কার করা হয়। এই চিকিৎসাটি অনেকটাই আপনার প্রজনন অঙ্গগুলির জন্য একটি ডিটক্সিফিকেশন প্রক্রিয়ার মতো হয়।
  • সিস্টেমেটিকাল এনজাইম থেরাপি, যেখানে এনজাইমগুলি আপনার দেহে প্রাকৃতিকভাবে আপনার শরীরে পাওয়া যায়, এটি ক্ষতের টিস্যুগুলি ভেঙে ফেলা, বাধা পরিষ্কার করতে, প্রদাহ উপশম করতে এবং প্যাসাজকে পরিষ্কার করতে সহায়তা করে।

প্রতিরোধ

প্রতিরোধ সবসময় রোগের চিকিৎসার চেয়ে বেশী ভাল। আপনি নিতে পারেন এমন কয়েকটি প্রতিরোধমূলক ব্যবস্থা এখানে রইল:

  • মদ্যপান এবং ধূমপান এড়ানো উচিত।
  • কিছু ধ্যান অনুশীলন করুন। এটি আপনার স্ট্রেসের মাত্রা কমাতে সহায়তা করতে পারে।
  • যোগব্যায়ামের ক্লাসের জন্য সাইন আপ করুন, বা বাড়িতেই এটি করুন। আপনার প্রজনন অঙ্গগুলির স্বাস্থ্য বৃদ্ধিতে সহায়তা করতে পারে এমন কয়েকটি পোজ হল প্রজাপতি ভঙ্গি (বাটারফ্লাই পোজ) এবং ব্রিজ ভঙ্গি (ব্রিজ পোজ)।
  • জাঙ্ক খাবারের অতিরিক্ত ব্যবহার এড়িয়ে চলুন। তাজা ফল, সবুজ শাকসবজি এবং নারকেল তেলের মতো খাবার অন্তর্ভুক্ত করুন। এগুলি অ্যান্টিঅক্সিডেন্টগুলিতে সমৃদ্ধ। সাইট্রাস বা টক জাতীয় খাবার, ডিম, আম, জুচিনি এবং পালং শাক প্রচুর পরিমাণে ক্যারোটিনয়েড সমৃদ্ধ, যা আপনার এনজাইমগুলি এবং প্রবাহে সহায়তা করে।
  • আপনার ভিটামিন সি খাওয়ার পরিমাণ বাড়ান – এটি প্রদাহে আরাম দিতে সহায়তা করে।
  • ভেষজ ট্যাম্পুন ব্যবহার করুন। এগুলিতে সোনাদেনাল এবং ডং কোয়ের মতো ঔষধি রয়েছে যা আপনার ফ্যালোপিয়ান টিউবগুলি পরিষ্কার করতে সহায়তা করতে পারে।

পূর্বে উল্লিখিত হিসাবে, ব্লকড ফ্যালোপিয়ান টিউবগুলি সহ গর্ভবতী হওয়া কঠিন, তবে অসম্ভব নয়, বিশেষত যদি এই অবস্থার প্রাথমিক পর্যায়ে চিকিৎসা করা হয়। আপনার ডাক্তারের সাথে আপনার অবস্থার পর্যালোচনা করুন এবং দেখুন আপনার জন্য সবচেয়ে ভাল কী কাজ করে। একটি স্বাস্থ্যকর জীবন যাপন, একটি ভাল ডায়েট এবং নিয়মিত ব্যায়াম অনুশীলন সম্পূর্ণরূপে সহায়ক হিসাবে প্রমাণিত হতে পারে।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


%d bloggers like this: