blog

গরমে তৈলাক্ত ত্বকের ঘরোয়া প্রতিকার

গরমে তেলতেলে ত্বকের সমস্যা অনেকেরই দেখা দেয়। এমন ত্বক বিরক্তির কারণ হয়ে ওঠে। তবে তৈলাক্ত ত্বক মুখের বলিরেখা ও মুখের রঙের পরিবর্তন হওয়া থেকে সুরক্ষা দিয়ে থাকে। 

ত্বক তেলতেলে থাকলে তাতে সহজে ধুলোবালি আটকে যায়।  যার ফলে ব্যাকটেরিয়ার সংক্রমণ হয়ে ব্রণ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।  তাই এমন হলে নিয়মিত ত্বক পরিষ্কার রাখার বিকল্প নেই। 

বাড়িতে খুব সাধারণভাবেই নেওয়া যেতে পারে তেলতেলে ত্বকের যত্ন।  নিয়মিত শসার রস দিয়ে মুখ পরিষ্কার করলে ত্বকের তৈলাক্তভাব দূর হয়ে যায়। শসার রস করে তাতে চালের গুঁড়া মিশিয়ে প্যাক বানিয়ে ব্যবহার করলেও ভালো ফল পাওয়া যায়।  

গোলাপ জল ও লেবুর রস আধা ঘণ্টা মুখে লাগিয়ে রেখে আলতোভাবে তুলা দিয়ে মুখ পরিষ্কার করতে হবে। এতে ত্বক পরিষ্কারসহ ব্রণ এবং ফুসকুড়ির দাগ থাকলে সেটিও চলে যাবে।

এক চামচ বেসনের সঙ্গে অল্প হলুদের গুঁড়ো ও টকদই একসঙ্গে মিশিয়ে তা কিছুক্ষণ মুখে লাগিয়ে রাখতে হবে। এতে মুখের তৈলাক্তভাব দূর হবে।  

শসার রসে বেশন বা আটা মিশিয়ে পেস্ট বানিয়ে মুখে ও গলায় ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে।

ডিমের সাদা অংশ মুখে লাগিয়ে এর ওপর টিস্যু পেপার দিয়ে ১০ মিনিট রাখতে হবে। শুকানো হয়ে গেলে ত্বক পরিষ্কার করে নিলেই ত্বকের লোমকূপ বড় দেখানোর সমস্যা দূর হবে। 

নিয়মিত অ্যালোভেরা জেল দিয়ে ত্বক পরিষ্কার করলে তা তেলতেলেভাব দূর করতে অনেক কার্যকরী।

রসুনে প্রচুর পরিমাণে অ্যান্টিবায়োটিক থাকে। অনেকের কাছেই অজানা যে, ত্বকের তেলতেলে ভাব দূর করতে রসুনের পেস্ট ব্যবহারে অনেক সুফল পাওয়া যায়।

চন্দনের গুণাবলি রয়েছে অনেক। ত্বকের তেলতেল ভাব দূর করতে চন্দনের গুঁড়োর সঙ্গে মুলতানি মাটি ও এতে পানি মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে ১০-১৫ মিনিট লাগিয়ে রাখতে হবে। তা শুকিয়ে যাওয়ার পর ধুয়ে ফেললেই মিলবে তেলহীন মসৃণ ত্বক। 

এ ছাড়া শুধু মুলতানি মাটির সঙ্গে গোলাপজল মিশিয়ে পেস্ট করে একই পদ্ধতিতে ব্যবহার করলেও দূর হবে তৈলাক্তভাব। 

আপেলের রস ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে ১৫ মিনিট মুখে লাগিয়ে রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেললেই মিলবে সুফল। 

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


%d bloggers like this: