blog

গর্ভপাতের পরে প্রথম পিরিয়ড

যদি আপনার সবেমাত্র গর্ভপাত হয় তবে আপনার শরীরটি পুরানো অবস্থায় ফিরে যেতে সময় লাগবে। গর্ভপাত নিয়ে আপনার অভিজ্ঞতা এমন কিছু হতে পারে যা আপনি কখনই পেতে চান না, তবে আপনি যদি অদূর ভবিষ্যতে মা হতে চান তবে নিজেকে পুরোপুরি পুনরুদ্ধারের জন্য সময় দেওয়া উচিত। গভীর নিঃশ্বাস নিন, পরিবর্তনগুলি আপনার উপর থেকে ঝেড়ে ফেলুন এবং নিজের ও আপনার দেহের ভাল যত্ন নিন, কারণ সুস্বাস্থ্যের দিকে ফিরে আসার জন্য আপনি বিশ্বের সমস্ত যত্নের যোগ্য।

গর্ভপাতের পরে আপনি কখন আপনার প্রথম পিরিয়ডটি আশা করতে পারেন?

গর্ভপাতের পরে আপনার পিরিয়ডের জন্য অপেক্ষা করা যন্ত্রণাদায়ক হতে পারে। আপনি অনেকটা সময় পেরিয়ে এসেছেন এবং এখন আপনার শরীর নিরাময়ের জন্য সময় নেবে এবং তার স্বাভাবিক আকারে ফিরে আসবে। এবং এই সময়ের মধ্যে, এমনকি গর্ভপাতের পরে আপনার প্রথম সময়কাল সম্পূর্ণরূপে আপনার এবং আপনার শরীরের উপর নির্ভর করবে।

আদর্শভাবে, আপনার গর্ভপাতের প্রায় চার থেকে ছয় সপ্তাহ পরে আপনার প্রথম পিরিয়ডটি আসা উচিত, অর্থাৎ যখন আপনার দেহটি ভ্রূণের ক্ষতি থেকে শেষ পর্যন্ত নিরাময় করে। আপনার পিরিয়ডগুলি তাড়াতাড়ি উপস্থিত হলে আতঙ্কিত হবেন না, তবে দেরি হলে আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞের কাছে যাওয়ার কথা বিবেচনা করুন। যদি আপনার পিরিয়ড গর্ভপাত এবং গর্ভাবস্থার আগে নিয়মিত হয় তবে ৪ থেকে ৬ সপ্তাহের ব্যবধানটি যুক্তিসঙ্গত বিবেচনা করা যেতে পারে। আর কোনও বিলম্ব আপনাকে অবস্থার উপর গভীর নজর রাখার এবং চিকিৎসকের কাছে যাওয়ার জন্য পরোয়ানা দেবে।

গর্ভপাতের পরে আপনার প্রথম পিরিয়ডটি কেমন হবে?

গর্ভপাতের পরে আপনার প্রথম পিরিয়ডটি কিছুটা অস্বাভাবিক হবে, কারণ আপনার দেহটি ঘটে যাওয়া বিভিন্ন পরিবর্তনগুলি থেকে পুনরুদ্ধার করার চেষ্টা করবে। আপনার হরমোনগুলি পুরো জায়গা জুড়ে থাকবে এবং গর্ভপাতের পরে আপনার এইচসিজির স্তরগুলি শূন্যে পৌঁছাতে হবে। কখনও কখনও, আপনার শরীর এমনকি পিরিয়ড হিসাবেও গর্ভপাতকে চিকিৎসা করতে পারে এবং আপনার তাজা ঋতুচক্র কয়েক দিনের মধ্যেই শুরু হতে পারে।

আপনার পিরিয়ডটি ভারী বা হালকা হওয়ার প্রত্যাশা করুন। গর্ভপাতের পরে আপনার প্রথম পিরিয়ডে ভারী রক্তপাত হওয়া একেবারে স্বাভাবিক। আপনি প্রাক-মাসিকের উপসর্গ বা লক্ষণগুলি (পিএমএস) অনুভব করতে এবং বিভিন্ন রঙ ও রক্তের জমাট বেঁধে অতিরিক্ত জরায়ুর শ্লেষ্মার মতো অস্বাভাবিক জিনিসগুলির প্রত্যক্ষ করতে পারেন। এটি খুব উগ্র গন্ধযুক্ত স্রাবের সাথেও থাকতে পারে। এগুলি ছাড়াও কিছুটা ব্যথার জন্য নিজেকে প্রস্তুত করুন, কারণ গর্ভপাতের পরে আপনার প্রথম পিরিয়ডটি বেদনাদায়ক হয়ে উঠবে। গর্ভপাতের পরে রক্তপাত দ্রুত বন্ধ হয়ে যায়, যার পরে আপনি কয়েক দিনের জন্য দাগ বা স্পটিং পর্যবেক্ষণ করবেন। এক সপ্তাহ পরে, আপনি আবার পেটে খিঁচুনি এবং ভারী রক্তপাতের সাথে স্পটিং হতে দেখবেন।

গর্ভপাতের পরে প্রথম পিরিয়ড কত দিন স্থায়ী হয়?

এটি আবার প্রতিটি ব্যক্তির পক্ষে বিশেষ, তবে আপনি আদর্শভাবে ৪ থেকে ৭ দিনের জন্য একটি পিরিয়ড আশা করতে পারেন। এটি যেহেতু বিভিন্ন মহিলাদের মধ্যে আলাদা হয়, তাই সঠিকভাবে বলা শক্ত। আপনার স্বতঃস্ফূর্ত গর্ভপাত বা পরিকল্পিত গর্ভপাত যাই হোক না কেন, আপনার পিরিয়ডটি আগে স্বাভাবিক ছিল কিনা, আগে আপনার গর্ভাবস্থা কত দিনের ছিল এবং আপনার বিশেষত যে কোনও সমস্যা / অভিজ্ঞতা রয়েছে কিনা তার ভিত্তিতে এটি ভিন্ন হতে পারে। আপনি আবার এক মাস ধরে রক্তক্ষরণ করতে পারেন; হ্যাঁ, এটি একটি খুব আজব প্রক্রিয়া হতে পারে! কোনও বিষয়ে আতঙ্কিত হবেন না। আপনার শরীরকে সামঞ্জস্য করার জন্য সময় দিন এবং এটি নিজেই সঠিক পথে চলে আসবে। জটিলতা খুবই বিরল।

গর্ভপাতের পরে আপনার প্রথম পিরিয়ডের ব্যথা থেকে ত্রাণের ব্যবস্থা

যেহেতু গর্ভপাতের পরে প্রথম পিরিয়ডটি শারীরিকভাবে আপনার পক্ষে কঠিন হতে পারে, তাই নিম্নলিখিত মতো কিছু ব্যথার ত্রাণের ব্যবস্থা গ্রহণ করা আপনাকে উপকৃত করবে:

যতটা সম্ভব ব্যথা উপশম করতে গরম কমপ্রেস বা গরম জলের বোতল ব্যবহার করুন

কিছুটা সময় ধরে যৌন মিলন থেকে বিরত থাকুন, এটি আপনার ব্যথার কারণ হতে পারে; দুই সপ্তাহ হল যৌন মিলন থেকে দূরে থাকার আদর্শ সময়কাল।

ট্যাম্পুনের ব্যবহার এড়ানো উচিত

আপনার ডাক্তারের পরামর্শের পরেই শুধু ব্যথানাশক ওষুধগুলি গ্রহণ বা প্রাকৃতিক প্রতিকারের চেষ্টা করবেন।

প্রথম পিরিয়ডের আগমনের আগে আরোগ্য

সুতরাং, আপনি একটি আঘাতমূলক অভিজ্ঞতা পেয়েছেন – গর্ভপাত – এবং আপনি এখন আপনার পিরিয়ডের জন্য অপেক্ষা করছেন। আপনি এটি করার সময়, মানসিক এবং শারীরিকভাবে উভয়ইভাবেই যেন নিজের শরীরকে চাপ দেবেন না। পিএমএসের লক্ষণগুলির মাধ্যমে, আপনি যে আবেগগত সমস্যাগুলি মধ্যে দিয়ে যাচ্ছেন এবং এই সময়ের মধ্যে আপনি যা কিছুর মুখোমুখি হয়েছেন তার মাধ্যমে এটি আপনাকে কী বলতে চাইছে তা শোনার চেষ্টা করুন। আপনার পরিবর্তনগুলিকে আলিঙ্গন করুন, এই লক্ষণগুলি এবং আপনি যে সমস্ত উত্থান-পতনে যাচ্ছেন সেগুলির সাথে লড়াই করার চেষ্টা করবেন না। কয়েক সপ্তাহের মধ্যে সবকিছু অদৃশ্য হয়ে যাওয়ার এবং আপনার নতুন মাসিকচক্রটির জন্য প্রস্তুত হওয়ার প্রত্যাশা করুন।

অস্বাভাবিক পুনরুদ্ধার যা পর্যবেক্ষণ করা আবশ্যক

আপনি স্পটিংয়ের পরে একটি ভারী প্রবাহ প্রত্যক্ষ করবেন, তবে কখনও কখনও স্পট কয়েক সপ্তাহ পরেও না থামতে পারে। সম্ভবত, রক্তপাত মাঝখানে বন্ধ হয়ে যেতে পারে এবং আবার শুরু করতে পারে। কিছু ক্ষেত্রে, আপনি একটি গর্ভাবস্থার পরীক্ষা নিতে পারেন, এবং এটি একটি ইতিবাচক ফলাফল দেখাতে পারে। এটি ইঙ্গিত দেয় যে আপনার এইচসিজি স্তর এখনও শূন্যে ফিরে আসেনি, যার জন্য আপনার বিশ্বাসী এমন কোন পেশাদারের সাথে পরামর্শ করা উচিত এবং তাকে আপনাকে গাইড করতে দিন।

মসিকচক্র কখন একটি গুরুতর সমস্যাকে নির্দেশ করে?

প্রবাহ ভারী হলে এটি সমস্যা হতে পারে। যদি আপনি আপনার এইচসিজি স্তর পরীক্ষা করে থাকেন এবং এটি ৫০০ বা তার বেশি হয় তবে এটি আবার সমস্যা তৈরি করতে পারে। আপনার ডাক্তার প্রজেস্টেরনের একটি ডোজ সুপারিশ করতে পারেন। ডোজটি হয়ে গেলে, আপনার শরীর আবার শুরু করার জন্য আপনার মাসিকচক্রের সংকেত হিসাবে এটি নিবন্ধভুক্ত করবে। এই পিরিয়ড হালকা বা ভারী হতে পারে। যদি আপনার সাথে এটি ঘটে থাকে তবে গর্ভধারণের আর কোনও চেষ্টা করার আগে আপনি একটি পুরো চক্রের জন্য অপেক্ষা করছেন তা নিশ্চিত করুন। আপনার ডাক্তারদের কথা শুনুন; তারা জানেন যে তারা কি করছেন।

গর্ভপাতের পরে আপনার পিরিয়ড না হওয়া কি সাধারণ?

এর সহজ উত্তরটি হল হ্যাঁ। যদি এটি কয়েক মাস হয়ে গেছে এবং আপনি এই সময়ের মধ্যে যৌনতায় সক্রিয় ছিলেন, তবে সম্ভাবনা রয়েছে যে আপনি আবার গর্ভবতী হতে পারেন। বিরল ক্ষেত্রে, আশেরম্যান সিনড্রোমের জন্য একটি চেক-আপ করার কথা বিবেচনা করুন, বিশেষত যদি আপনার পাতলা হওয়া এবং কিউরিটেজ পড়ে থাকে কারণ এটি জরায়ুতে দাগ সৃষ্টি করতে পারে। আসলে, এই সিন্ড্রোমের অন্যতম লক্ষণ হল পিরিয়ডের অনুপস্থিতি।

গর্ভপাতের পরে অনিয়মিত পিরিয়ড কি বোঝাতে পারে?

প্রথমত, এটি একটি সাধারণ ঘটনা। এই মুহূর্তে আপনার শরীর কোনও স্বাভাবিক অবস্থায় নেই। এমনকি গর্ভাবস্থার এবং গর্ভপাতের আগে এটি নিয়মিত ঘটলেও, গর্ভপাতের পরে জিনিসগুলি স্থির হতে কিছু সময় নিতে পারে। যদি আপনি কেবল সেখানে দাগ বা স্পটিং দেখেন, এমন সমস্যাগুলি অনুভব করেন তবে আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন এবং প্রোজেস্টেরনের শটের জন্য জিজ্ঞাসা করুন।

গর্ভপাতের পরে আপনার প্রথম পিরিয়ডের জন্য অপেক্ষা করার সময় কীভাবে আবেগগত উত্থান পরিচালনা করবেন

আপনার গর্ভপাতের পরে আপনার শিশুর ক্ষতি, আপনার শরীরে ঘটে যাওয়া বিভিন্ন জিনিস, সমস্ত কিছুর জন্য আপনি আবেগপ্রবণ হয়ে উঠবেন তা নিশ্চিত। স্পষ্টতই, গর্ভপাতের পরে অবিলম্বে আপনার স্বাভাবিক সত্ত্বায় ফিরে আসা আপনার পক্ষে শক্ত হবে, তবে সংগ্রামটি সহজ করার জন্য আপনি কয়েকটি কাজ করতে পারেন।

একটি ভাল সমর্থন সিস্টেম আছে। নিজেকে সেই ব্যক্তিদের সাথে জড়িয়ে ফেলুন যারা আপনাকে সেই ব্যথা মোকাবেলায় সহায়তা করবে। আপনার সঙ্গী, আপনার মা বা সেরা বন্ধুর সাথে যোগাযোগ করুন। সম্ভবত আপনি কীসের মধ্যে দিয়ে যাচ্ছেন তা তারা জানেন না, তবে আপনার সাথে কেউ থাকলে এই বোঝাটি আপনার কাঁধে বহন করা সহজ করবে। মনে রাখবেন, এর কোনওটিই আপনার দোষ ছিল না এবং আপনি যা অনুভব করছেন তা স্বাভাবিক।

কখনও কখনও, শারীরিক ব্যথা মোকাবেলা করা কঠিন হতে পারে এবং ফলস্বরূপ, এটি আপনার মানসিক অবস্থার উপরও প্রভাব ফেলতে পারে। এই ধরনের পরিস্থিতিতে কার্যকর পরামর্শের কোর্সটি হল আপনার শারীরিক লক্ষণগুলির সাথে শান্তি স্থাপন করা এবং বুঝতে হবে যে আপনাকে এই সবের মধ্যে দিয়ে যেতেই হবে। প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করুন এবং আপনার ডাক্তারদের পরামর্শের দিকেও মনোযোগ দিন।

সুষম ডায়েট বজায় রাখুন, হালকা ওয়ার্কআউট করুন এবং সক্রিয় থাকুন। নিজেকে দুনিয়া থেকে দূরে সরিয়ে লুকিয়ে রাখা পরিস্থিতি আরও খারাপ করে দেবে। এই পদক্ষেপগুলি আপনাকে আরও দ্রুত স্বাস্থ্য ফিরে পেতে সহায়তা করবে, বিশেষত যদি আপনি আবার বাচ্চার জন্য চেষ্টা করতে চান। আপনার শরীরকে দয়া করুন এবং এটির যত্ন নিন। সর্বোপরি, এটি সম্প্রতি অনেক কিছুই সহ্য করতে পেরেছে এবং এর আশ্চর্য পরিবর্তনগুলি হল তার সহায়তা চাওয়ার উপায়।

আপনার দেহে যে অভিজ্ঞতাটি পেয়েছে সেটিকে আলিঙ্গন করুন এবং প্রতিটি ধাপে আপনার শরীরের কথা শোনার কথা মনে রাখবেন। আপনার কোনও পরিকল্পিত গর্ভপাত বা স্বতঃস্ফূর্ত গর্ভপাত যাই হোক না কেন, আপনার প্রজনন ব্যবস্থাতে একটি সূক্ষ্ম ভারসাম্য রয়েছে যা এর দাবিগুলিকে খুব স্পষ্ট করে তোলে। আপনার শরীরকে গর্ভপাতের পরে আরোগ্য লাভ করার জন্য প্রয়োজনীয় সমস্ত পরিবর্তনের মধ্য দিয়ে যাওয়া দরকার এবং কোনও পেশাদারের সামান্য সাহায্যে আপনি এটিকে আরও ভালভাবে পরিচালনা করতে সক্ষম হবেন।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


%d bloggers like this: