blog

গর্ভাবস্থায় আয়রন ট্যাবলেট গ্রহণ করা কি নিরাপদ?

গর্ভাবস্থায় আপনার শরীরের মধ্যে আপনার শিশুর বিকাশ ঘটবে, তাই আপনার এই সময় কি কি খাওয়া উচিত সে সম্পর্কে আপনার বিশেষভাবে যত্নবান হওয়া দরকার। কারণ এটি আপনার শিশুর বৃদ্ধিকে প্রভাবিত করতে পারে। কেবলমাত্র সঠিক ধরণের পুষ্টিকর খাবারই নয়, আপনার এবং আপনার শিশুর জন্য প্রয়োজনীয় পরিমাণ মতো পুষ্টিও প্রয়োজন। আপনার ও আপনার গর্ভস্থ শিশুর জন্য একটি গুরুত্বপূর্ণ পুষ্টি হল আয়রন। গর্ভাবস্থায় আয়রন সাপ্লিমেন্ট গ্রহণ সম্পর্কে আরও জানতে পড়ুন।

গর্ভবতী অবস্থায় আপনার কি আয়রন ট্যাবলেট নেওয়া উচিত?

আপনার লোহিত রক্তকণিকার (আরবিসি) প্রোটিন হিমোগ্লোবিন তৈরি করার জন্য দেহের আয়রন প্রয়োজন, যা আপনার এবং আপনার সন্তানের উভয়েরই অঙ্গ ও টিস্যুতে অক্সিজেন আনতে সহায়তা করে। আপনি যেমন আপনার শিশুর বৃদ্ধিকে সমর্থন করছেন, আপনার শরীর স্বয়ংক্রিয়ভাবে আরও রক্ত ​​উত্পাদন করবে; তবে এটি করার জন্য, আপনার দেহের জন্য অতিরিক্ত আয়রনের প্রয়োজন। যদি আপনার ডায়েটে দু’জনের জন্য পর্যাপ্ত পরিমাণে রক্ত ​​উত্পাদন করার মতো পর্যাপ্ত আয়রন সরবরাহ না করা হয় তবে সম্ভবত আপনার চিকিৎসক সেই অতিরিক্ত রক্ত ​​প্রবাহের জন্য কিছু আয়রনের পরিপূরক গ্রহণ করার জন্য পরামর্শ দেবেন।

চিকিৎসক কখন গর্ভাবস্থায় আয়রন ট্যাবলেটগুলির পরামর্শ দেন?

প্রসবপূর্ব ভিটামিন যা মহিলাদের গর্ভাবস্থায় গ্রহণের জন্য পরামর্শ দেওয়া হয় সেগুলির মধ্যে প্রয়োজনীয় পরিমাণে আয়রন থাকে। এগুলি ছাড়াও এই উপাদানে সমৃদ্ধ সুষম ডায়েটের মাধ্যমে প্রয়োজনীয় পরিমাণ আয়রন অর্জন করা ভাল। অনেক সময় আপনার চিকিৎসক আপনাকে জানাতে পারেন যে আপনাকে অতিরিক্ত পরিমাণ আয়রন গ্রহণ দরকার। প্রতিটি মহিলার জন্য এর কারণগুলি পৃথক হবে, তবে এটি সর্বাধিক দেখা যায়, যে মহিলাদের রক্তাল্পতা দেখা দেয় সেখানে অবশ্যই নিঃসন্দেহে অতিরিক্ত আয়রনের পরিপূরক প্রয়োজন।

আপনি যদি নিরামিষাশী বা ভেগান হন, তবে আপনার অন্যান্য মহিলাদের তুলনায় আপনার বেশি পরিমাণে আয়রন সাপ্লিমেন্টের প্রয়োজন হতে পারে, কারণ আপনার ডায়েট আপনাকে দৈনিক ভিত্তিতে খাওয়া খাবার পর্যাপ্ত পরিমাণে সরবরাহ করতে সক্ষম নাও হতে পারে। সাধারণত গর্ভাবস্থার তৃতীয় মাসের পরে আয়রনের ট্যাবলেটগুলি সুপারিশ করা হয়। যদি এটি করা হয় তবে আপনার চিকিত্সককে সর্বদা অবহিত করুন, যাতে আপনার চিকিত্সার সময় আপনার চিকিৎসক আপনার আয়রন ও হিমোগ্লোবিন স্তরের নিয়মিত চেক করতে পারেন এবং গর্ভাবস্থায় আপনার আয়রনের ট্যাবলেটগুলি প্রয়োজন কিনা ও কখন নিতে শুরু করবেন তা আপনাকে বলতে পারেন।

গর্ভাবস্থায় আয়রন ট্যাবলেট গ্রহণ করার উপযুক্ত সময় কোনটি?

যদি আপনাকে পরিপূরক গ্রহণ করতে বলা হয়, তবে আপনার চিকিত্সক আপনাকে গর্ভাবস্থায় আয়রন ট্যাবলেট কিভাবে গ্রহণ করবেন সে সম্পর্কে আপনাকে জানাবেন। বেশিরভাগ চিকিত্সক গর্ভাবস্থার প্রথম ১২ সপ্তাহের পরেই আয়রনের ট্যাবলেটগুলির পরামর্শ দেন। গর্ভাবস্থার প্রথম দিকে এগুলি হজম করা কঠিন এবং প্রথম ত্রৈমাসিকে এর প্রয়োজনও হয় না।

আপনার খাওয়ার আগে বা তার কমপক্ষে এক বা দুই ঘন্টা আগে আয়রন সাপ্লিমেন্ট খাওয়ার পরামর্শ দেওয়া হবে। এটি চা, কফি বা এমনকি দুধের সাথে গ্রহণ করা এড়ানো ভাল, কারণ এটি ট্যাবলেটগুলির প্রভাব হ্রাস করতে পারে। পরিবর্তে, তাদের শুধু জল দিয়ে খাওয়া উচিত।

আয়রন ট্যাবলেট গ্রহণের পার্শ্ব প্রতিক্রিয়া

যদিও গর্ভবতী মহিলাদের জন্য আয়রন একটি অত্যন্ত প্রয়োজনীয় উপাদান, এটি অত্যধিক পরিমাণে গ্রহণ করা হলে কিছু অপ্রীতিকর পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। এগুলি নীচে ব্যাখ্যা করা হয়েছে:

১. মূত্র এবং মলের রঙ গাঢ় হওয়া

প্রচুর মহিলা যারা আয়রন সাপ্লিমেন্ট গ্রহণ করেন তারা দেখতে পান যে তাদের প্রস্রাব গাঢ় রঙের হয়। কেউ কেউ তাদের মলের রঙও গাঢ় দেখেন, যা গাঢ় সবুজ বা কালো দেখায়। এই দুটি জিনিসই স্বাভাবিক এবং আপনি পরিপূরক গ্রহণ বন্ধ করার পরে সমস্ত কিছু স্বাভাবিক হয়ে যাওয়া উচিত।

২. গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টে অস্বস্তি

আপনি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাকে কিছুটা জ্বালা বা পেটের ব্যথা অনুভব করতে পারেন। এটি এড়াতে খাবার খাওয়ার পরে পরিপূরকটি নিন।

৩. কোষ্ঠকাঠিন্য

আয়রনের পরিপূরক গ্রহণকারী অনেক মহিলা কোষ্ঠকাঠিন্যে ভোগেন। যদি আপনি এটির অভিজ্ঞতা পাচ্ছেন তবে আপনার ডায়েটে আরও ফাইবার এবং জল যুক্ত করুন।

৪. বমি বমি ভাব এবং বমি হওয়া

আয়রন সাপ্লিমেন্ট খাওয়ার ফলে প্রায়শই বমিভাব এবং বমি হয় কারণ এটি সাধারণত সকালের অসুস্থতা আরও খারাপ করে তোলে। অস্বস্তি এড়াতে এবং অম্বল এড়াতে খাবার খাওয়ার পরে আপনার পরিপূরক গ্রহণ করুন। আপনার যদি জ্বর হয় তবে আপনার চিকিৎসকের সাথে যোগাযোগ করুন।

৫. আয়রন দেহে শোষিত না হওয়া

আপনি কনো ব্যর্থতা ছাড়াই প্রতিদিন আপনার আয়রন সাপ্লিমেন্ট গ্রহণ করছেন – তবে আয়রনটি দক্ষতার সাথে আপনার শরীরে শোষিত হচ্ছে না। আপনার আয়রন সাপ্লিমেন্টের সাথে নির্দিষ্ট কিছু খাবার গ্রহণ সঠিকভাবে এই খনিজগুলির শোষণকে আটকাতে পারে। এই খাবারগুলির মধ্যে সমগ্র শস্য, দুগ্ধজাত পণ্য, কফি, দুধ এবং চা অন্তর্ভুক্ত। এই সমস্যাটি সমাধান করতে, ভিটামিন সি সমৃদ্ধ খাবারগুলির সাথে আয়রন সাপ্লিমেন্ট গ্রহণ করা ভাল, কারণ এগুলি রক্ত ​​প্রবাহে আয়রনের শোষণে সহায়তা করার জন্য পরিচিত।

একটি গুরুতর ভুল ধারণা রয়েছে যা হল, গর্ভাবস্থায় আয়রনের ট্যাবলেটগুলি শিশুর গায়ের রঙ কালো করে তোলে। এটি কেবল একটি ভুল ধারণা, কারণ আপনার সন্তানের গায়ের রঙকে প্রভাবিত করতে পারে এমন একমাত্র জিনিস হল জেনেটিক্স।

মনে রাখার মতো বিষয়

আয়রনের পরিপূরক গ্রহণের সময় আপনার কয়েকটি বিষয় মনে রাখা উচিত:

  • প্রচুর জল পান করা।
  • আপনি যদি কোনো অপ্রীতিকর পার্শ্ব প্রতিক্রিয়া অনুভব করেন, খাবার খাওয়ার পরে পরিপূরক গ্রহণ করা খালি পেটে গ্রহণ করার চেয়ে ভাল হতে পারে।
  • পার্শ্ব প্রতিক্রিয়া তার পরেও উপস্থিত থাকলে আয়রনের ডোজ পরিবর্তন করুন।
  • আপনার চিকিৎসককে জিজ্ঞাসা করুন যে, আপনার যদি সত্যিই প্রয়োজন হয় তবে স্টুল সফ্টনার নেওয়া আপনার পক্ষে ভাল হবে।
গর্ভবতী মহিলাদের জন্য আয়রন সমৃদ্ধ খাবার

আয়রন সমৃদ্ধ খাবার গর্ভাবস্থায় লোহার পরিপূরক গ্রহণের মতো গুরুত্বপূর্ণ। নিম্নলিখিত উপাদানগুলিতে সমৃদ্ধ খাবারগুলি হল:

  • সয়াবিন
  • লিমা বিনস
  • মসুর ডাল
  • কিডনি বিনস বা রাজমা
  • ঝিনুক
  • কিসমিস
  • মুরগির লিভার।

গর্ভাবস্থায়, আপনি কোনো পরিপূরক বা ওষুধ গ্রহণ করতে চাইলে তা নিয়ে সর্বদা আপনার চিকিৎসকের সাথে পরামর্শ করা ভাল, এমনকি যদি এটি কোনো ভেষজ হয় বা সাধারণত আপনার পক্ষে ভাল বলে আপনি মনে করেন। কারণ প্রতিটি মহিলার শরীর ভিন্ন, তাই তার শরীরের উপর ভিত্তি করে বিভিন্ন পরিমাণে পুষ্টি প্রয়োজন হবে।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


%d bloggers like this: