blog

চুলে গোলাপ জল ও গ্লিসারিন ব্যবহারের উপকারিতা

বাইরের ধূলো, দূষণ, ইত্যাদির কারণে চুল খুবই রুক্ষ, নিস্তেজ হতে থাকে দিন দিন। এছাড়া চুল অতিরিক্ত পড়ে যাওয়া, খুশকির সমস্যা, এই সবেরও সম্মুখিন হতে হয়। তাই, আপনার রুক্ষ ও নির্জীব চুলকে উজ্জ্বল ও স্বাস্থ্যকর করে তুলুন গোলাপ জল ও গ্লিসারিন ব্যবহার করে।

নিস্তেজ চুলকে করে তুলুন সতেজঃ

উপকরণঃ

গোলাপ জল – ৬ চামচ

ভিটামিন E ক্যাপসুল – ১টি

ভিটামিন E তেল – ২ চামচ

অলিভ অয়েল – ২ চামচ

গ্লিসারিন – ২ চামচ

কীভাবে ব্যবহার করবেনঃ

প্রথমে সব একসাথে মিশিয়ে নিয়ে একটি স্প্রে বোতলে ভরে রাখুন। এবার চুল কোনো মাইল্ড শ্যাম্পু দিয়ে পরিষ্কার করে নিয়ে ভালো করে শুকিয়ে নিন। এবার চুলকে ভাগ করে নিয়ে গোটা চুলে এই মিশ্রণ, স্প্রে করে লাগিয়ে নিন। এটি আপনার চুলকে নরম ও সতেজ করে তুলবে।

খুশকি থেকে মুক্তি পানঃ

উপকরণঃ

গোলাপ জল – ৬ চামচ

লেবুর রস – ৬ চামচ

গ্লিসারিন – ১ চামচ

কীভাবে ব্যবহার করবেনঃ

একটি পাত্রে সমপরিমাণ গোলাপ জলের সাথে সমপরিমাণ লেবুর রস ভালো করে মিশিয়ে নিয়ে তারপর গ্লিসারিন যোগ করুন। এবার এই মিশ্রণ তুলোর সাহায্যে চুলের গোড়ায় গোড়ায় লাগিয়ে নিন, এই ভাবে ৩০ থেকে ৪০ মিনিট মতো রেখে তারপর কোনো মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

চুলের বৃদ্ধির জন্যঃ

উপকরণঃ

গোলাপ জল – ৬ চামচ

কীভাবে ব্যবহার করবেনঃ

প্রথমে একটি পাত্রে গোলাপ জল নিয়ে তা আঙ্গুলের সাহায্যে মাথার স্ক্যাল্পে লাগিয়ে নিন। ম্যাসাজ করুন ১৫ থেকে ২০ মিনিট এতে রক্তচলাচল বাড়ে ও চুলের দ্রুত বৃদ্ধি ঘটে।

চুলের ড্রাই হয়ে যাওয়া থেকে রক্ষা পানঃ

উপকরণঃ

গোলাপ জল – ৪ চামচ

অ্যালোভেরা জেল – ৪ চামচ

গ্লিসারিন – ২ চামচ

কীভাবে ব্যবহার করবেনঃ

গোলাপ জলের সাথে অ্যালোভেরা জেল ও গ্লিসারিন ভালো করে মিশিয়ে নিয়ে তা তুলোর সাহায্যে চুলের গোড়ায় গোড়ায় ভালো করে লাগিয়ে নিন। এই ভাবে রেখে দিন ১ ঘন্টা মতো। এবার কোনো মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। নিমেষে চুল হয়ে উঠবে নরম ও সাস্থ্যকর।

নিস্প্রাণ চুলকে করে তুলুন স্বাস্থ্যকরঃ

উপকরণঃ

অ্যালোভেরা জেল – ৩ চামচ

গ্লিসারিন – ১ চামচ

ভিটামিন E তেল – ১ চামচ

লেবুর রস – ১ চামচ

কীভাবে ব্যবহার করবেনঃ

একটি পাত্রে এই সব উপকরণ একসাথে ভালো করে মিশিয়ে নিয়ে একটি পেস্ট তৈরী করে নিন। এবার চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ভালো করে লাগিয়ে নিন। রেখে দিন ৩০ থেকে ৪০ মিনিট। এবার কোনো মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। কথা দিচ্ছি, চুল ছুঁতে ইচ্ছে করবে বারবার। চুল অনেক গুণ সাস্থ্যকর ও সতেজ লাগবে। ভালো ফলের জন্য সপ্তাহে ১ থেকে ২ দিন ব্যাবহার করতে পারেন।

চুলের সিরাম হিসেবে ব্যবহার করুনঃ

উপকরণঃ

গোলাপ জল – ৬ চামচ

গ্লিসারিন – ৩ চামচ

কীভাবে ব্যবহার করবেনঃ

কোনো স্প্রে বোতলে গোলাপ জল ও গ্লিসারিন ভালো করে মিশিয়ে নিন। এবার চুল ভালো করে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিয়ে শুকিয়ে নিন। এবার স্প্রে করে নিন গোটা চুলে। চুল থাকবে নরম ও সিল্কি।

আপনার প্রিয় চুলকে ভালো রাখার জন্য ও সুন্দর করে তোলার জন্য বাজারের ক্যামিক্যাল যুক্ত প্রোডাক্ট ব্যবহার করার প্রয়োজন নেই। বাড়িতেই খুব কম খরচে আপনি আপনার চুলের যত্ন নিতে পারবেন খুব সহজেই। সতেজ, সকর ও উজ্জ্বল চুল হোক আপনার পরিচয়।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *