blog

অলিভ অয়েল হেয়ার প্যাক হেলদি ও মজবুত চুলের জন্য

অলিভ অয়েল শুধুমাত্র শরীরের জন্য ভালো এমন নয়, চুলের পুষ্টির দিক থেকেও এটি খুবই কার্যকরী। এতে আছে ভিটামিন E, পলিফেনল যা চুল পড়া রোধ করে, তার সাথে সাথে চুলকে করে তোলে হেলদি ও মজবুত। চলুন, আজ জেনে নিন চুলে কীভাবে আপনি অলিভ অয়েল ব্যবহার করলে উপকার পেতে পারেন দ্রুত।

১। অলিভ অয়েল ও মধুর মাস্কঃ- এই প্যাক ড্রাই চুলের জন্য খুবই ভালো। তবে, যাদের অয়েলি বা কম্বিনেশন চুল তাদের জন্য এটি অবশ্যই ভালো। প্রথমে সব উপকরণকে মিশিয়ে নিন। এবার শ্যাম্পু করা চুলকে ভাগ করে নিয়ে চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ভালো করে প্যাক লাগিয়ে নিন। এবার প্যাক লাগিয়ে রেখে দিন ৩০ থেকে ৪০ মিনিট এবার কোনো মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। মধুতে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান থাকে যা আপনার চুলকে ভেতর থেকে উজ্জ্বল করে তোলে। প্রাকৃতিক কন্ডিশনারের কাজ করে, এছাড়া খুশকি থেকে চুলকে রক্ষা করে।
২। অলিভ অয়েল ও অ্যাভোগাডো মাস্কঃ- অলিভ অয়েল ও অ্যাভোগাডো ড্যামেজ চুলকে কোরে তোলে নরম ও সিল্কি। প্রথমে অলিভ অয়েলের সাথে অ্যাভোগাডো চটকে নিয়ে একটি স্মুথ পেস্ট তৈরী করে নিন। এবার চুল শ্যাম্পু দিয়ে ভালো করে ধুয়ে নিন যাতে কোনো ধুলো বা ময়লা না থাকে। এবার ভেজা চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত এই প্যাক লাগিয়ে ফেলুন। এচার চুল টাইট করে বেঁধে নিন। এবার উষ্ণ গরম জলে তোয়ালা ডুবিয়ে নিয়ে তা দিয়ে চুল জড়িয়ে রাখুন ৫৫ থেকে ৬০ মিনিট পর্যন্ত। এবার জলে চুল ধুয়ে নিন। অ্যাভোগাডো তে আছে ফ্যাটি অ্যাসিড, ভিটামিন A,B,E, অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ উপাদান। যা চুলকে কন্ডিশন করে ও নরম করে তোলে।
৩। অলিভ অয়েল ও ডিমের মাস্কঃ- ডিমে থাকে প্রচুর পরিমাণে প্রোটিন যা আমাদের চুলের জন্য খুবই উপকারী। প্রথমে চুলে শ্যাম্পু করে নিন। এবার ভেজা চুলে লাগিয়ে নিন এই মাস্ক। চুল বেঁধে নিন ও ২০ মিনিট এই ভাবেই রাখুন। ঠান্ডা জলে চুল ধুয়ে ফেলুন। ডিমে শুধুমাত্র প্রোটিন থাকে তাই নয় এর সাথে থাকে ফ্যাট ও মাইকোনিউট্রেন্ট যা আপনার চুলের গ্রোথে সাহায্য করে, এছাড়া ডিমের কুসুমে থাকে ফ্যাটি অ্যাসিড যা ড্যামেজ হওয়া চুলকে সুন্দর ও সাস্থ্যকর করে তোলে। সপ্তাহে ২ দিন ব্যবহার করতে পারেন ভালো রেজাল্ট পাওয়ার জন্য।
৪। অলিভ অয়েল ও কলার মাস্কঃ- অলিভ অয়েল ও পাকা কলার মাস্ক চুলের জন্য খুবই ভালো। এই মাস্ক রুক্ষ, শুষ্ক, নির্জীব চুলকে করে তোলে উজ্জ্বল, হেলদি ও মজবুত। পাকা কলা হাতের সাহায্যে চটকে নিয়ে তার সাথে অলিভ অয়েল মিশিয়ে নিন। এবার প্রথমে চুল শ্যাম্পু করে ধুয়ে নিয়ে ভেজা চুলে এই মাস্ক লাগিয়ে ফেলুন। এবার হেয়ার ক্যাপ দিয়ে চুল ঢেকে রাখুন ৩০ থেকে ৩৫ মিনিট। এবার ঠান্ডা জলে চুল ধুয়ে নিন। কলায় থাকে অ্যান্টি অক্সিডেন্ট যা সূর্যের আলোতে ড্যামেজ হয়ে যাওয়া চুলকে ভেতর থেকে মজবুত, নরম ও স্বাস্থ্যকর করে তোলে। এছাড়া খুশকি থেকেও চুলকে রক্ষা করে।
৫। অলিভ অয়েল ও মেওনিজ মাস্কঃ- অলিভ অয়েল ও মেওনিজের প্যাক চুলের জন্য খুবই ভালো। এটি চুলের উজ্জ্বলতা বাড়ানোর সাথে সাথে চুলকে বানায় হেলদি ও মজবুত। প্রথমে একটি পাত্রে মেওনিজের সাথে অলিভ অয়েল ভালো করে মিশিয়ে নিন। এবার শ্যাম্পু করা চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত এই মাস্ক লাগিয়ে নিন। এইভাবে রেখে দিন ৩০ মিনিট পর্যন্ত। এবার ঠান্ডা জলে চুল ধুয়ে ফেলুন।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *