blog

অ্যান্টি এজিং থেকে বাঁচার জন্য কিছু স্কিন কেয়ার টিপস

এখন কার সময়ে সারাদিনের ক্লান্তি, স্ট্রেস, দূষণ, ধুলো, ধোয়া ইত্যাদি নানা কারণে আমাদের স্কিনের অবস্থা দিন দিন খারাপ হতে থাকে। তার কারণে স্কিনে দাগ ছোপ, রিংকেল এগুলি দেখা দেয়। এই সবের জন্যই বয়সের আগেই যেন স্কিনে বয়সের ছাপ পড়তে থাকে। তাই, আজ আপনাদের জন্য থাকলো কিছু স্কিন কেয়ার টিপস যেগুলি আপনার স্কিনকে বুড়িয়ে যাওয়া থেকে রক্ষা করতে পারে। চলুন, তবে জেনে নিন কি কি করবেন।

সানস্ক্রিন ব্যবহার করুনঃ- সূর্যের ইউ ভি রশ্মি স্কিনের জন্য খুবই ক্ষতিকারক। স্কিনে দাগ ছোপ, ট্যান, ফাইন লাইন, ইত্যাদি থেকে স্কিনকে রক্ষা করার জন্য বাড়ির বাইরে বা ভেতরে যেখানেই থাকুন না কেন অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন। এটি স্কিনকে অনেকটাই রক্ষা করে। তাই আপনার পছন্দের যেকোনো সানস্ক্রিন নিয়মিত ব্যবহার করুন।

স্ক্রাবার ব্যবহার করুনঃ- স্কিন অনেক সময়ই নিস্তেজ দেখতে লাগে। কারণ মাঝে মাঝে স্কিনে মৃতকোষ জমতে শুরু করে যা স্কিনের জন্য একেবারেই ভালো নয়। তাই সপ্তাহে দুবার স্ক্রাবার ব্যাবহার করুন। এর ফলে স্কিনের মৃতকোষ উঠে গিয়ে স্কিনের জেল্লা বেরিয়ে আসে। বাড়িতে বানানো স্ক্রাবারও ব্যবহার করতে পারেন। কিছুটা চালের গুঁড়োর সাথে কিছুটা অ্যালোভেরা জেল মিশিয়ে নিয়ে তা গোটা মুখে মেখে নিন। এবার প্যাক শুকিয়ে গেলে তা ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।
চোখের ক্রিম ব্যবহার করুনঃ-  আমাদের চোখের তলার স্কিন খুবই সেন্সেটিভ ও পাতলা হয়ে থাকে। অনেকেই কিন্তু চোখের তলার যত্ন নিয়ে মাথাঘামাই না। কিন্তু দীর্ঘ সময় অবহেলা করলেই রিংকেলস, ডার্কসার্কেল পড়তে থাকে। অরগ্যান অয়েলও ব্যাবহার করতে পারেন চোখের তলায়। অবশ্যই রাতে ঘুমোতে যাওয়ার আগে চোখের তলায় ক্রিম লাগিয়ে ২ থেকে ৩ মিনিট ম্যাসাজ করুন অ্যান্টিক্লকওয়াইস।
মেকাপ তুলে ঘুমোনঃ- দিনে নানা ধরণের কাজে স্কিনের সেভাবে যত্ন নেওয়া হয় না। তাই রাতে স্কিনের আলাদা ভাবে যত্ন নেওয়া আবশ্যিক। রাতে অনেকেই অলসতার কারণে মেকাপ না তুলেই ঘুমোতে চলে যান। এটি একে বারেই ঠিক নয় স্কিনের জন্য। তাই সব সময় ভালো করে স্কিনের মেকাপ তুলে পরিস্কার করে নিয়ে কোনো  নাইট ক্রিম ব্যবহার করে তারপর ঘুমোতে যান।
অতিরিক্ত ঠান্ডা বা গরম জল ব্যবহারে নাঃ- মুখ ধোয়ার সময় অতিরিক্ত ঠান্ডা বা গরম জল ব্যাবহার করবেন না। কারণ, অতিরিক্ত ঠান্ডা জল আপনার স্কিনের ময়লাকে ভেতর থেকে পরিস্কার করে না। আবার অতিরিক্ত গরম জল স্কিনকে ড্রাই করে দেয়। তাই উষ্ণ গরম জল ব্যাবহার করুন। উষ্ণ জল স্কিনের ময়লা ধুলোকে ভেতর থেকে পরিস্কার করে ও স্কিনের নিজস্ব তেলকে ধরে রাখার চেষ্টা করে।
ফেসিয়াল যোগা করুনঃ- আমাদের শরীরকে ঠিক রাখার জন্য যেমন শরীরের ব্যায়াম প্রয়োজন হয়। তেমনই আমাদের মুখের আকৃতি ঠিক রাখার জন্য এবং স্কিনকে টানটান রাখার জন্য কিছু ফেসিয়াল যোগার প্রয়োজন হয়।। যেগুলি আপনি মেনে চলতে পারলে আপনার স্কিনও থাকবে টানটান, স্কিনে রিংকেল ইত্যাদি পড়তে পারবে না।
চিনি থেকে দূরে থাকুনঃ- আপনি কি চা বা কফি চিনি ছাড়া খেতে পারেন না? আর স্কিনকে বুড়িয়ে যাওয়া থেকে রক্ষাও করতে চান? তবে, অবশ্যই চিনি খাওয়া বন্ধ করুন আজ থেকে। চিনি আপনার স্কিনের জন্য কিন্তু খুবই ক্ষতিকারক। যা খুব তাড়াতাড়ি আপনার স্কিনের বয়স দাড়িয়ে তোলে। তাই চিনি এড়িয়ে চলুন।

এছাড়াও অ্যান্টিএজিং থেকে বাঁচার জন্য যা যা করবেন-

  • ধূমপান এড়িয়ে চলুন। দীর্ঘদিন চলতে থাকলে এটি আপনার স্কিনের ওপর প্রভাব ফেলে স্কিনকে বুড়িয়ে দেয় তাড়াতাড়ি।
  • সারাদিনে ৫ থেকে ৬ লিটার জল পান করুন। জল পান করলে আপনার স্কিন আদ্রতা যুক্ত থাকে। তাই বেশী করে জল খাওয়ার চেষ্টা করুন
  • টাটকা ফল, শাকসবজি, মাছ খাওয়ার চেষ্টা করুন। আপনি বাইরে থেকে স্কিনের যত যত্নই করুন না কেন ভালো খাওয়ার কোনো বিকল্প হয় না।
  • দিনে মোটামুটি ৮ ঘন্টা ঘুমোনোর চেষ্টা করুন। ঘুম ভালো হলে আপনার স্কিনও ভালো থাকবে।
  • অতিরিক্ত তেলেভাজা, জাঙ্কফুড খাওয়া থেকে নিজেকে সংযত রাখুন। জাঙ্কফুড না আপনার শরীরের জন্য ভালো না আপনার স্কিনের জন্য তাই জাঙ্কফুড থেকে দূরে থাকুন।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


%d bloggers like this: