+91 98304-64566 atnmediicaree@gmail.com

মুলতানি মাটি হচ্ছে এমন এক বিশেষ একটি মাটি যেটি পৃথিবীর সব জায়গায় পাওয়া যায় না। প্রাকৃতিক ভাবে মুলতানি মাটি সৃষ্টি হয় এমন অল্প কিছু জায়গা রয়েছে মাত্র। সৌন্দর্যচর্চায় বহুযুগ ধরে ব্যবহৃত হয়ে আসছে মুলতানি মাটি মুলতানি মাটি আর প্রাকৃতিক খনিজ ভরপুর। অ্যালুমিনিয়াম সিরিকেট ম্যাগনেসিয়াম সমৃদ্ধ এই মাটি ধুলো ময়লা পরিষ্কার ও অতিরিক্ত তেল শোষণ করতে দুর্দান্ত কার্যকারী।

কোন কেমিক্যাল ব্যবহার ছাড়াই প্রাকৃতিক উপায়ে ত্বক ও চুল পরিষ্কার এবং তৈলাক্ত ভাব দূর করতে মুলতানি মাটির ব্যবহার খুবই কার্যকর। স্কিনের ধরন অনুযায়ী মুলতানি মাটির ফেসপ্যাক ব্যবহার করলে মুলতানি মাটির উপকারিতা ভালই পাবেন। ঘরোয়া রূপচর্চায় মুলতানি মাটির ব্যবহার সম্পূর্ণ নিরাপদ ও কার্যকারিত

শরীর এক্সফলিয়েট করতে: এটি প্রাকৃতিক ভাবে কাজ করে অর্থাৎ ত্বকে জমে থাকা ডেট সেলস ব্ল্যাকহেডস দূর করতে কার্যকারী ভূমিকা রাখে সারা শরীর থেকে ময়লা জীবাণু ঘাম দূর করতে আলতো ভাবে এক্সফলিয়েট করা দরকার বিশেষ করে ঘাড় বগল হাঁটুর ইত্যাদি।

মুলতানি মাটির সাথে জল ও চাইলে ওটমিল মিশিয়ে পেস্ট তৈরি করে শরীরে স্রাব করতে পারে মৃতকোষগুলো এতে দূর হয়ে যায়।

তৈলাক্ত ত্বকের স্মাক্স: অয়েলি স্কিন ভালো রাখার জন্য যতগুলো প্রাকৃতিক উপাদান আছে তার মধ্যে মুলতানি মাটি বিশেষভাবে উল্লেখযোগ্য । এটি ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব কমিয়ে ফেলতে সাহায্য কর আর এটা তৈলাক্ত ত্বকে চমৎকার কাজ করে মুলতানি মাটি ওপেন পোরস ও ব্ল্যাকহেডস এ সমস্যা দূর করে তবে ত্বকের প্রাকৃতিক তেল শুষে নেয় না বলে ত্বকের আদ্রতা বজায় থাকে ত্বকের বজায় থাকে।

তৈলাক্ত ত্বকের জন্য মুলতানি মাটি খুব উপকারী মুলতানি মাটির সঙ্গে শুধু গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করে ত্বকে অপেক্ষা করুন শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন

অথবা

মুলতানি মাটির সাথে গোলাপজল ও শসার রস মিশিয়ে ফেসপ্যাক তৈরি করে নিন এই প্রতিটি উপকরণ অয়েলি স্কিনের জন্য ভালো। 10 থেকে 15 মিনিট রেখে ধুয়ে ফেলবেন । সপ্তাহে এক দুবার ব্যবহার করতে পারে এই প্যাকটি।

দাগ ছোপ দূর করে: দাগ দূর করতে মুলতানি মাটির চেয়ে ভালো কাজ অন্য কোন উপাদান করে না জলের সাথে মিশিয়ে সম্পূর্ণ এবং আক্রান্ত স্থানে ব্যবহার করুন। নিয়মিত  ব্যবহারের ভালো ফলাফল পাওয়া যায়.

চুলের মাক্স: মুলতানি মাটি খুব ভালো পরিষ্কারক হিসেবে কাজ করে মাথার ত্বকের ময়লা দূর করতেও সজীব ভাবে ধরে রাখতে সাহায্য করে মুলতানি মাটি। এটা সম্পূর্ণ চুলে ব্যবহার করা যায় ফলে চুল হয় আরো প্রাণবন্ত।

চুলের যত্নে: আগেই বলেছি শুধু ত্বকের যত্ন নয় মুলতানি মাটির চুল পরিষ্কার করার ক্ষেত্রে বিশেষভাবে উপযোগী চুল ও স্কাল্পে চিটচিটে ভাব দূর করতে নারকেল তেলের সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে হেয়ার প্যাক হিসেবে লাগাতে পারেন শ্যামপুর আগে।

সোজা চুল পেতে মুলতানি মাটি: প্রাকৃতিক ভাবে সোজা চুল পেতে 1 কাপ মুলতানি মাটির সাথে 5 চা চামচ চালের গুঁড়া এবং একটি ডিমের সাদা অংশ ভালোমতন মিশন এবং প্রয়োজনে একটু জল দিন পেস্ট তৈরি করার জন্য।

এবার এই মিশ্রণটি চুলের গোড়ায় এবং চুলে ভালো মতন লাগান এবং লাগানোর সময় একটি মোটা চিরুনি দিয়ে চুল নিচের দিকে আর সাথে থাকুন পর্যন্ত অপেক্ষা করুন এবং এরপর শ্যাম্পু এবং কন্ডিশনার দিয়ে চুল ধুয়ে ফেলুন নিয়মিত ব্যবহারে চুল সিল্ক এবং সোজা হবে।

রুক্ষ এবং প্রাণহীন চুলের জন্য মুলতানি মাটির: রুক্ষ এবং প্রাণহীন চুলের জন্য 4 চা চামচ মুলতানি মাটি আধা কাপ টক দই অর্ধেক লেবুর রস এবং চা-চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করে ফেলুন লাগান 15 থেকে কুড়ি মিনিট রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন সপ্তাহে দুদিন ব্যবহার করুন তাতেই ফলাফল বুঝতে পারবেন।

শুষ্ক ত্বকের মাক্স: মুলতানি মাটি শুষ্ক এবং রুক্ষ ত্বকের ব্যবহার করা যায়

 ত্বকের নিজীবভাব কে দূর করতে সহায়তা করে মুলতানি মাটি । মধু ও মুলতানি মাটি একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যায় অথবা শুষ্ক ত্বকের জন্য মুলতানি মাটির সঙ্গে মিশিয়ে পেস্ট বানিয়ে ব্যবহার করা ভাল। তবে কোন কোন এক্সপার্ট বলেন ত্বক বেশি শুষ্ক হলে মুলতানি মাটির ব্যবহার না করাই ভালো।

মুলতানি মাটি ব্যবহারের আরও নানান কারণ-

  • মুলতানি মাটি ত্বকে রক্ত প্রবাহ বৃদ্ধি করে।
  • ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে এবং ত্বককে টানটান রাখতে মুলতানি মাটি কামাল দেখায় এর ব্যবহারে ত্বকে ব্রণ ও বলিরেখা দূর হয় এবং ত্বক উজ্জ্বল।
  • ব্রোনো হওয়ার পর ত্বকে ছোট ছোট গর্ত দেখা দেয় তাও আপনি দূর করতে পারেন মুলতানি মাটির সাহায্যে। গাজর বাটা মুলতানি মাটি ও সামান্য অলিভ অয়েল মিশিয়ে পেস্ট বানিয়ে ত্বকে লাগান পরে ধুয়ে ফেলুন।
  • ত্বকে ঠান্ডা করা থেকে শুরু করে ত্বক উজ্জল করতে এটি ব্যবহার হয়।
  • তৈলাক্ত ত্বকের জন্য মুলতানি মাটি অত্যন্ত উপযোগী।