+91 98304-64566 atnmediicaree@gmail.com

যখন আপনার শিশু একবারে যতটা গ্রাস করতে পারে তার চেয়ে বেশি দুধ মুখে নিয়ে ফেলে তখন তার বিষম লাগে। অতিরিক্ত দুধ তার শ্বাসনালীতে ছড়িয়ে পড়ে এবং বায়ু প্রবাহকে আটকাতে পারে, যা দম বন্ধ করে দেয়। যে কোনও মায়ের পক্ষে শ্বাস নিতে লড়াই করার সময় তার শিশুর কাশি এবং দুধ উগড়ে দিতে দেখা ভীতিজনক পরিস্থিতি হতে পারে। তবে এটি কীভাবে হয় তার একটি ভাল ধারণা দিয়ে, আপনার শিশুকে খাওয়ানোর সময় এই সমস্যাটি এড়ানো সম্ভব।

স্তন্যপানের সময় কেন শিশুর শ্বাসরোধ হয়?

১. দুধের অত্যাধিক সরবরাহ

যদিও কিছু বুকের দুধ খাওয়ানো মা তাদের প্রয়োজনীয় দুধের চেয়ে অতিরিক্ত স্তনের দুধ খাওয়াকে ভাল বলে বিবেচনা করেন, তবে এটি মা এবং শিশুর উভয়ের জন্যই তার নিজস্ব অকার্যকরতা বহন করে। দুধের অত্যাধিক সরবরাহ মানে আপনাকে আরামদায়কভাবে খাওয়ানোর জন্য বিভিন্ন অবস্থানের চেষ্টা করতে হবে।

২. জোর করে পতন

অতিরিক্ত দুধ সরবরাহের ফলে এমন কিছু মহিলার জোর করে পতনের ঝুঁকির দিকেও যান, যাদের এটি থাকে এটিকে ফাস্ট মিল্ক ইজেকশন রিফ্লেক্স বলা হয়। তাদের দুধের নালী থেকে দুধটি জোরালোভাবে, প্রায় বিস্ফোরকভাবে বেরিয়ে আসে। খাওয়ানোর সময় আপনার শিশুর মধ্যে এই লক্ষণগুলির জন্য লক্ষ্য রাখুন:

  • খাওয়ানোর সময় দম বন্ধ হয়ে আসা, শ্বাসরোধ হওয়া খাওয়া, কাশি হওয়া, বা হাঁপানো
  • দুধের প্রবাহ কমিয়ে দেওয়ার জন্য স্তনবৃন্তটিতে চাপড় দেওয়া
  • প্রায়শই স্তন থেকে মুখ সরিয়ে নেওয়া
  • ঘন ঘন দুধ তোলা
  • খাওয়ানোর সময় ক্লিক হওয়ার মতো শব্দ
  • বুকের দুধ খেতে অস্বীকার করা।
  • আপনার শিশু যখন স্তন্যপান করার সময় শ্বাসরোধ হলে কী করবেন?
  • আপনি যখন আপনার বাচ্চাকে দুধের কারণে হাঁসফাঁস করতে দেখেন তখন প্রাথমিক চিকিৎসার পদ্ধতি রয়েছে যা দুগ্ধকে শ্বাসনালী ব্লক করা থেকে দূরে রাখতে ব্যবহার করা যেতে পারে। বাচ্চাদের যেহেতু নমনীয় শরীর রয়েছে তাই এটি অবশ্যই সাবধানতার সাথে করা উচিত। শিশুরা যখন দুধের কারণে বিষম খায় তার জন্য এখানে কয়েকটি টিপস দেওয়া হয়েছে:
  • মাথাটি সমর্থন করে শিশুটিকে তুলে নিন এবং আপনার হাতটি শিশুর বুকের চারদিকে রাখুন, সঙ্গে শিশুটিকে সামনের দিকে ঝোঁকান। শিশুর নাভির উপর একটি মুঠো করা হাত রাখুন, অন্য হাতটি ওই মুঠোর উপরে রাখুন এবং ভিতরের দিকে হালকা ঠেলা দিন। ঠেলাগুলি কঠোর ও দ্রুত দিতে হবে এবং সন্তানের পেটে সামান্য উপরের দিকে দেওয়া উচিত।
  • বাচ্চাদের উল্টো করে (মাথা নিচের দিকে) দেওয়া যেতে পারে এবং শ্বাসনালীগুলি খোলার জন্য মাঝেমধ্যে কোমর চাপ দেওয়ার সাথে সাথে পিঠে আঘাত এবং বুকের ধাক্কা দেওয়া যেতে পারে। অন্য হাত দিয়ে মাথাটি সমর্থন করে বুকের পাঁজরের নীচের অর্ধেকের দিকে দুটি বা তিনটি আঙ্গুল দিয়ে ধাক্কা দেওয়া উচিত। ব্লক সরে না যাওয়া পর্যন্ত এটি চালিয়ে যাওয়া উচিত।

স্তন্যপান করানোর সময় কীভাবে আপনার শিশুকে দম বন্ধ করা থেকে রক্ষা করবেন?

বেশ কয়েকটি উপায় রয়েছে যার মাধ্যমে আপনি একটি দুধের অত্যাধিক বের হওয়ার সমস্যা নিয়ন্ত্রণ করতে পারেন এবং শিশুকে দম বন্ধ হওয়া থেকে রক্ষা করতে পারেন। এখানে কিছু টিপস দেওয়া হয়েছে:

  • আপনার দুধের সরবরাহ কমিয়ে আনা থেকেই শুরু করা ভাল, কারণ যখন স্তনে দুধের পরিমাণ খুব বেশি জমে থাকে তখন অনেকটা জোরে বেরিয়ে আসে। একপাশ থেকে বুকের দুধ খাওয়ানোর সময়, বাম দিকে হলে, ডান হাতের তালু দিয়ে ডান স্তনের স্তনবৃন্তটি পাঁজরের দিকে টিপুন এবং পাঁচ পর্যন্ত গণনা করুন। এই পাল্টা চাপ, যখন প্রতিবার খাও্বানোর সময় কয়েকবার প্রয়োগ করা হয়, তখন সেই স্তনে দুধ বেশি নামতে না দেওয়ার জন্য শরীরে সংকেত প্রেরণ করে।
  • প্রতিবার খাওয়ানোয় শুধুমাত্র একটি স্তন থেকে খাওয়ান, যাতে চর্বি সমৃদ্ধ সমস্ত পেছনের দিকের দুধ পাওয়ার অতিরিক্ত সুবিধা দিয়ে স্তন পুরোপুরি খালি করা যায়। এটি শিশুদের পূর্ণ বোধ করাবে এবং খাওয়ানোর সংখ্যা কমাবে। “ব্লক ফিডিং” নামে পরিচিত একটি পদ্ধতি রয়েছে যা আপনি চেষ্টা করতে পারেন। এটি এমন একটি কৌশল যেখানে শিশুকে কেবল একটি স্তনের মাধ্যমে কয়েক ঘন্টা স্থায়ীভাবে খাওয়ানো হয়, কয়েক ঘন্টা স্থায়ী হয়। আপনি পরবর্তী ব্লকের স্তনে স্যুইচ করার আগে এটি অন্য স্তনে দুধের সরবরাহ হ্রাস করে।
  • আপনার শিশুটি আপনার স্তনগুলিতে সঠিকভাবে ল্যাচড রয়েছে কিনা তা নিশ্চিত করুন। যে শিশুর গভীর ল্যাচ হয় না তাদের খাওয়ানোর সময় প্রায়শই শ্বাসরোধ হতে পারে। যে দুধটি সরাসরি তার গলায় নেমে যাওয়ার কথা, তা তার মুখে জমে যেতে পারে। অন্যদিকে, দৃঢ় ল্যাচ তাকে দুধের প্রবাহকে আরও ভালভাবে পরিচালনা করতে সহায়তা করতে পারে। আপনার বাচ্চা আপনার স্তনে সঠিকভাবে লেগে আছে কিনা তা জানতে আমাদের বুকের দুধ খাওয়ানোর ট্র্যাকারটি দেখুন। এই ট্র্যাকার ব্যবহার করে, আপনি আপনার নার্সিং পর্বে সাবলীলভাবে যাত্রা করবেন। ল্যাচিংয়ের কৌশল, বুকের দুধ খাওয়ানোর অবস্থান, বুকের দুধের সরবরাহ বাড়ানো, বুকের দুধ সংগ্রহ করা এবং আরও অনেক কিছু দিয়ে আপনাকে সজ্জিত করবে এবং আপনি সঠিকভাবে আপনার সন্তানের লালনপালন করতে সক্ষম হবেন।
  • শিশুকে উঁচু করে রেখে স্তন্যদানের পজিশন গ্রহণ করাও বেশ উপকারী, কারণ দুধ প্রবাহের জন্য মহাকর্ষের বিরুদ্ধে কাজ করতে হয় এবং এটি সমস্যা এড়াতে পারে। আপনি যখন কোনও পৃষ্ঠের সাথে সংলগ্ন হোন তখন আপনার বাহুতে শিশুকে ধরে খাওয়ানোও ভাল নার্সিংয়ের অবস্থানও।
  • ডাউন আন্ডার পজিশনটিও শিশুকে খাওয়ানোর জন্য ব্যবহার করা যেতে পারে যা মহাকর্ষের বিরুদ্ধে দুধকে কাজ করতে দেয়। মা চিৎ শুয়ে থাকে এবং শিশুটি তাঁর উপরে থাকে, যাতে শিশুর পেটটি মায়ের পেট স্পর্শ করে। এটি অবশ্য খুব বেশি করা উচিত নয়, কারণ এটি দুধের নালীগুলিতে দুধের ডেলা তৈরি করতে পারে।
  • পেছনের দিকে ঝুঁকে থেকে ফুটবল হোল্ডও কার্যকর খাওয়ানোর অবস্থান। আপনার শিশুর সাথে বাইরে থাকাকালীন খাওয়ানোর জন্য এটি একটি ভাল উপায়।
  • অন্য স্তনটি অস্বস্তি বোধ করলে আপনি সেটা থেকে কিছুটা দুধ বের করে দিতে করতে পারেন এবং অস্বস্তি থেকে মুক্তি পেতে একটি ঠান্ডা
  • কমপ্রেস প্রয়োগ করতে পারেন। আপনি যখন এই প্রক্রিয়াটি চালিয়ে যান, কম দুধ বের করুন, যতক্ষণ না এটি করার দরকার হয় করবেন না।
  • অপ্রয়োজনীয় পাম্পিং আকারে স্তনকে উদ্দীপিত করা, সাওয়ারের সময় তাদের উপর জল প্রবাহিত করা বা স্তনের শেল ব্যবহার থেকে বিরত থাকুন।

আপনার শিশুকে কত ঘন ঘন খাওয়ানো উচিত?

এটি বোঝা গুরুত্বপূর্ণ যে অতিরিক্ত দুধ আপনার শিশুর ক্ষতিও করতে পারে, তাই আপনার যদি খুব বেশি পরিমাণে দুধ উৎপাদিত হয় তবে এগুলি সমস্ত শিশুকে খাওয়ানোর কোন দরকার নেই। আপনি প্রয়োজন অনুযায়ী বাড়তি দুধ পাম্প করে বের করে দিতে পারেন। আপনার সন্তানের যতক্ষণ প্রয়োজন সে ততক্ষণ খাবে। আপনার শিশুর ক্ষুধার লক্ষণগুলি সন্ধান করুন, সাধারণত:

  1. যখন ক্ষিদে পায় সে স্তনের দিকে ঘুরবে
  2. চোষা মতো মুখের গতি অনুকরণ করবে
  3. তার মুখের মধ্যে তার হাত ঢোকাবে
  4. হঠাৎ উত্তেজনার জোয়ার

একটি আদর্শ পরিমাণে খাওয়ানোর পরিমাণ হল দিনে ৮-১২ বার, প্রতিটি খাওয়ানো ৩০-৪০ মিনিট স্থায়ী হয়। তবে এই সংখ্যাটি প্রতিটি বাচ্চার ক্ষেত্রে বৃদ্ধির উৎস, বিপাক ইত্যাদির উপর ভিত্তি করে পৃথক হতে পারে। আপনার সন্তানের সন্তুষ্ট না হওয়া পর্যন্ত আপনার বাচ্চাকে খেতে দিন, সেশন সীমাবদ্ধ না করে বাচ্চাকে স্বয়ংক্রিয়ভাবে চালাতে দিন। যতক্ষণ না আপনার শিশু সুস্থ থাকে এবং ক্ষুধার্ত না থাকে ততক্ষণ আপনি তাকে যথেষ্ট পরিমাণে খাওয়ান।