+91 98304-64566 atnmediicaree@gmail.com

সারা বিশ্বে মানুষ নিয়মিত কফি পান করেন। কেউ কেউ ব্ল্যাক কফি খেতে পছন্দ করেন। আবার কেউ দুধ ও চিনি দিয়ে বাদামি রঙের কফি খেলে ভালবাসেন। এই দুটির মধ্যে পার্থক্যগুলির মধ্যে একটি হল প্রত্যেক মানুষ ক্যাফিন খাওয়ার নিজস্ব সঠিক পরিমাপ রয়েছে।

শীতকালে গরম ধোঁয়া ওঠা কড়া কফির স্বাদ পেতে কে না চায়?কফি গরম হোক বা ঠান্ডা, সবচেয়ে প্রিয় পানীয়গুলির মধ্যে এটি অন্যতম। প্রতিদিন সকালে বিছানা থেকে আলসেমি কাটিয়ে ঘুম চোখে এক চুমুক গরম কফিতে চুমুক দিলেই মন ও শরীর দুটোই তৃপ্ত হয়ে যায়। সারা বিশ্বে মানুষ নিয়মিত কফি পান করেন। কেউ কেউ ব্ল্যাক কফি খেতে পছন্দ করেন। আবার কেউ দুধ ও চিনি দিয়ে বাদামি রঙের কফি খেলে ভালবাসেন। এই দুটির মধ্যে পার্থক্যগুলির মধ্যে একটি হল প্রত্যেক মানুষ ক্যাফিন খাওয়ার নিজস্ব সঠিক পরিমাপ রয়েছে।

স্বাস্থ্যকর কফি খাওয়ার অভ্যাস

কফি যখন খাচ্ছেন, তখন স্বাস্থ্যকর উপায়েই কফির মাগে চুমুক দিন। আর তার জন্য আপনাকে কী কী করতে হবে, তা দেখে নিন একনজরে…

খাওয়ার পর মগ একপাশে রাখুন: সুন্দর দেখতে কফি মগ কফির জন্য সর্বাধিক ব্যবহৃত পাত্রগুলির মধ্যে একটি। এমন সুন্দর দেখতে পাত্রগুলি অনেক সময় স্বাস্থ্যের জন্য উপযুক্ত নাও হতে পারে। কারণ হল মগের প্রতি আকৃষ্ট হতে বেশি বেশি কফি খাওয়ার ঝোঁক বাড়ে।

বিকেল ৫টার পর কফি এড়িয়ে চলুন: আপনার ঘুমানোর সময় যদি রাত ১০টা হয়, তাহলে বিকেল ৫-৬টার পর কফিতে চুমুক দেওয়া এড়িয়ে চলতে হবে। বিভিন্ন লোকের সন্ধ্যায় এক কাপ কফি তৈরি করে খাওয়ার অভ্যাস রয়েছে। এমনটা কিন্তু বেশ প্রলোভনের মতো অভ্যাস তৈরি হয়। রাতের ঘুমের ব্যাঘাত ঘটিয়ে শরীরকে কষ্ট না দিতে চাইলে সূর্যাস্তের কফি খাওয়া এড়িয়ে চলুন। তাতে সার্কাডিয়ান চক্রে বাধা তৈরি হয়।

হোয়াইট পয়েজন এড়িয়ে চলুন: আপনি কি আপনার কফি মিষ্টি হিসাবে সাদা চিনি পছন্দ করেন? যদি হ্যাঁ হয় তবে স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। কফিকে “শুধুমাত্র সঠিক পরিমাণে” মিষ্টি করার প্রয়াসে, অতিরিক্ত পরিমাণে চিনি যোগ করা সহজ যা ক্ষতিকারক হতে পারে।

এটি পান করুন, তবে বুঁদ হয়ে যাবেন না: আমরা সকলেই জানি যে কফি একটি সুস্বাদু পানীয় তবে এটি প্রতিদিন এর ব্যবহারকে অতিরিক্ত বোঝায় না। একজন গড় প্রাপ্তবয়স্কদের জন্য, ৪০০মিলিগ্রাম নিরাপদ ক্যাফিন গ্রহণ বোঝায়। সর্বোত্তম ফলাফলের জন্য এই গ্রহণের সীমা অবশ্যই অনুসরণ করা উচিত।

আপনি কী খান তা নিজে জানুন: উপলব্ধ বিভিন্ন ধরনের কফির মধ্যে, স্বাস্থ্যকর ফলাফলের জন্য সঠিকটি বেছে নেওয়া প্রয়োজন। এর কারণ হল বিভিন্ন ধরনের কফিতে বিভিন্ন ধরনের ক্যাফেইন থাকে যা অস্বাস্থ্যকর জটিলতা এড়াতে উপযুক্ত সময়ে খাওয়া উচিত। উদাহরণস্বরূপ, নিরবচ্ছিন্ন ঘুম নিশ্চিত করতে দুপুরের খাবারের পরে উচ্চ ক্যাফেইনযুক্ত কফির প্রকারগুলি এড়িয়ে চলতে হবে।