+91 98304-64566 atnmediicaree@gmail.com

নিজের সৌন্দর্যকে আরো বাড়িয়ে তুলতে কে না চায় বলুন। আর এই উপাদানটি যদি আপনার হাতের কাছেই থাকে তাহলে তো কোনো কথাই নেই। আলুর রসের কিছু উপকারিতা এবং তা আপনি কি কি ভাবে ব্যাবহার করতে পারেন। চলুন জেনে নেওয়া যাক।

১। আলুর রস ও গোলাপ জলের মিশ্রণঃ-

উপকরণঃ

আলুর রস – ১ চামচ

গোলাপ জল – ১ চামচ

পদ্ধতিঃ

আলুর রসের সাথে গোলাপ জল ভালো করে মিশিয়ে নিন। এবার মুখ ভালো করে ধুয়ে নিয়ে কিছুটা গরম জলের ভাপ নিয়ে তারপর এই মিশ্রণটিতে তুলো ভিজিয়ে নিয়ে তা গোটা মুখে লাগিয়ে নিন। এবার ১০ মিনিট মতো রেখে ঠান্দা জলে মুখ ধুয়ে ফেলুন।

২। টক দই ও আলুর রসের মিশ্রণঃ-

উপকরণঃ

আলুর রস – ২ চামচ

টক দই – ২ চামচ

অলিভ অয়েল – ১ চামচ

পদ্ধতিঃ

সমস্ত উপকরণ ভালো করে মিশিয়ে নিয়ে তা আপনি মুখে লাগিয়ে ফেলুন। ১০ থেকে ১৫ মিনিট রেখে প্যাক শুকিয়ে এলে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি স্কিনকে উজ্জ্বল করে তোলে।

৩. আলুর রস ও লেবুর রসের মিশ্রণঃ-

উপকরণঃ

আলুর রস – ২ চামচ

লেবুর রস – ২ চামচ

পদ্ধতিঃ

আলুর রসের সাথে লেবুর রস মিশিয়ে নিয়ে তাতে তুলো ভিজিয়ে নিয়ে গোটা মুখে লাগিয়ে নিন। ৫ থেকে ৭ মিনিট মতো রেখে তারপর মুখ ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে সপ্তাহে ৩ থেকে ৪ দিন করতে পারেন।

৪. আলুর রস ও শশার রসের মিশ্রণঃ-

উপকরণঃ

আলুর রস – ২ চামচ

শশার রস – ২ চামচ

পদ্ধতিঃ

আলুর রসের সাথে শশার রস ভালো করে মিশিয়ে নিয়ে তাতে তুলো ভিজিয়ে নিয়ে চোখের নিচে লাগিয়ে রাখুন। এতে আপনাত চোখের তলার ফোলা ভাব দূর হবে।

৫. মুলতানি মাটি ও আলুর রসের ফেসপ্যাকঃ-

উপকরণঃ

আলুর রস – ২ চামচ

লেবুর রস – ২ চামচ

মুলতানি মাটি – ১ চামচ

পদ্ধতিঃ

আলুর রসের সাথে লেবুর রস ও মুলতানি মাটি ভালো করে মিশিয়ে নিয়ে প্যাক বানিয়ে তা গোটা মুখে লাগিয়ে নিন। ১৫ থেকে ২০ মিনিট পর্যন্ত শুকিয়ে নিয়ে উষ্ণ গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৬. অ্যালোভেরা জেল ও আলুর রসের মিশ্রণঃ-

উপকরণঃ

অ্যালোভেরা জেল – ২ চামচ

আলুর রস – ২ চামচ

পদ্ধতিঃ

সব উপকরণকে ভালো করে মিশিয়ে নিয়ে তাতে তুলো ভিজিয়ে নিয়ে গোতা মুখে লাগিয়ে নিন। এবার তা শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৭. আলুর রস, গোলাপ জল ও লেবুর রসের মিশ্রণঃ-

উপকরণঃ

আলুর রস – ১ চামচ
লেবুর রস – ১ চামচ
গোলাপ জল – ২ চামচ

পদ্ধতিঃ সব উপকরন গুলিকে ভালো করে মিশিয়ে নিয়ে কোনো স্প্রে বোতলে ভরে নিয়ে তা আপনি যক্ষন ইচ্ছে ব্যবহার করতে পারেন। সানট্যান থেকে বাঁচার জন্য আপনি এটি ব্যবহার করতেই পারেন।

৮। আলুর রস ও মধুর মিশ্রণঃ-

উপকরণঃ

  • আলুর রস – ১ চামচ
  • মধু – ১ চামচ

পদ্ধতিঃ আলুর রসের সাথে মধু মিশিয়ে নিয়ে তা গোটা মুখে লাগিয়ে নিন। এবার তা ১০ থেকে ১৫ মিনিট মতো রেখে হালকা হাতে ম্যাসাজ করে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

৯. আলুকে পেস্ট করে ব্যবহার করুনঃ-

উপকরণঃ

আলুর পেস্ট – ২ চামচ
গোলাপ জল – ১ চামচ
মুলতানি মাটি – ১/২ চামচ

পদ্ধতিঃ সব উপকরনকে ভালো করে মিশিয়ে নিয়ে তা গোটা মুখে ১০ থেকে ১৫ মিনিটের জন্য লাগিয়ে রাখুন। এবার প্যাক শুকিয়ে গেলে উষ্ণ গরম জলে ধুয়ে ফেলুন।